সোমবার, ২১ জানুয়ারী, ২০১৯

হরিৎ বন্দ্যোপাধ্যায়


হরিৎ বন্দ্যোপাধ্যায়

একদিন

বারবার দরজা খুলি

কে আসবে ?

একদিন সে আসবে
যে আমার দরজা চেনে না ।







রাস্তা

অন্ধ মানুষটাকে
রাস্তা পার করে দিতে দিতে মনে হয়
আমি ওকে ভুল পথে নিয়ে যাই

ও কি যাবেই ওপারে ?

ও তো রাস্তা পার হয়ে
রাস্তাতেও নামতে পারে

তবে কেন ওকে নিয়ে যাই ওপারে
ওটা তো আমার রাস্তা ।






তোমার মুখে

তোমার মুখের দিকে তাকালেই শান্ত হয়ে যাই
কত অভিযোগ ------ একটা আধটা নয়, পাহাড়
তবু তোমার কাছে এলেই কোথায় সব উবে যায়

কিছু বলতে গেলেই তুমি আমায় থামতে বলো
তুমি আমার চোখ দেখে অশান্তি বুঝতে পারো
তোমার দৃষ্টি আমার ক্ষতে প্রলেপ লাগিয়ে দেয়

সবুজের সামনে এনে দাঁড় করিয়ে দাও আমায়
কথা হারিয়ে ফেলি, হাত পা শিথিল হয়ে আসে
চোখের সামনে দিগন্ত প্রসারিত মাঠ তোমার মুখ







একা

দুপুর তুমি একা থাকো
নিজের সঙ্গে একা

আমিও তো একাই থাকি
তোমার সঙ্গে একা

একার সঙ্গে থাকলে একা
সকল চাওয়া ঘুমিয়ে থাকে

একা থাকো ভীষণ একা
তোমার একা দেখি ।







আকাশ

তুমি যাকে খুঁজে বেড়াচ্ছ
সে অনেকদিন আগে
এই বাড়ি ছেড়ে গেছে

মাঝে মাঝে সে জানলায় আসে
তুমি দরজায় দাঁড়িয়ে
জানলার গান গাও

মেঘের মতো সে তোমার চোখে ভাসে

তুমি তাকে আকাশ বলে জানো ।