রবিবার, ২১ এপ্রিল, ২০১৯

অক্ষয় কুমার সামন্ত


অক্ষয় কুমার সামন্ত

আমার রবীন্দ্রনাথ

আমাদের কথা ভেবে ভেবে
তুমি এখনও ব্যথা পাও!
তোমার চোখের দিকে তাকাতে তাকাতে
কখন যে নক্ষত্রকে প্রশ্ন করে ফেলি
বুঝতেই পারি না;
অনেক প্রশ্ন করি আমি
রাতের পর রাত আসে
যেখানে আমার প্রশ্নগুলো থেমে যায়
সেখানেই দেখি গীতবিতানের পাতাগুলো
উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হয়;
তুমি তো নক্ষত্রের পর নক্ষত্র পেরিয়ে
মহানক্ষত্রের মতো জেগে আছো
রাত্রি বলে কিছু নেই তোমার-
অবসর বলেও কিছু নেই!

সমুদ্রের এ্যাতো জল তবুও তার
পিপাসা এখনও রয়ে গেছে -
ঢেউগুলো তোমার কবিতার পাতায় পাতায়
শব্দগুলো খুঁড়ে খুঁড়ে শেষ সম্বলটুকু নিয়ে যায়
আর অনন্ত সে ঢেউয়ে মিশে গিয়ে
তুমিও খুঁজে নাও তোমার নতুন জন্মের স্বাদ।

যেদিন আমার প্রশ্নও বেদনাময় হবে মৃত্যুর মতো
সেদিন তোমার গানের সুরে আমার তৃষ্ণার জল
খুঁজতে খুঁজতে যাবো দূরে..বহুদূরে...
সেদিনেও তুমি মহানক্ষত্রের মতো
মহাবিশ্বের ছায়াপথে আমাকে চিনিয়ে দিও পথ।