সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০

হাসিদা মুন

 


হাসিদা মুন


পুনরাবৃত্তি


মন চাইলো মন ডুবাতে

প্রেম মোহনায়

মত্ত হলেই উপস্থাপন

যোগ্য দেখায়

সংজ্ঞায়িত বিজয় আসে

মনের গুহায়

বয়স্কতার অন্ধতম

শেষ কামনায়

গেঁথে আছে শরীরী রঙ

চোখে মুখে

জলোচ্ছ্বাসের আগুন ধরে

উষ্ণ তাপে

কামকেলিরা ঝড় তুলে দেয়

হাঁপর টেনে

সাধুর সাজ ওই বাইরে চলে

প্রথা মেনে

ভোগের আসর যোগের বাসর

নিত্য গানে

এ ছাড়াতো নেই কাহিনী

জগত জানে

এই খেলাতো সেই খেলায়ই

খেলছি যাকে

পুনরাবৃত্তি ফেলছে বুঝি

ফের বিপাকে

খড়খড়িটার কপাট খুলে

ছাড়ছি তাকে

ভাঙছে দেয়াল

আঁকছে খেয়াল

নামছে চোয়াল

সামনে দেখে

এই তোমাকে এই তোমাকে ........

 

 

ভালোবাসা কিনে দেবো


ভালোবাসায়


সন্ধ্যা যখন খোশ আমদিদ জানায় অন্ধকারকে,

হ্রদের জল ক্রমশ কালো হয়ে ওঠে

বিভক্ত ইন্দ্রিয় খন্ড খন্ড হয়ে

আলাদা হয়ে পড়ে...

তোমাকে দুর্বল কন্ঠে বলি

সময় শেষ ,আমাকে যেতে হবে -তবে ইচ্ছে করছে না -

তুমি তোমার চেয়ে আরো স্বর নামিয়ে বলো

যেও না !

আমার শরীর ক্রমাগত হিমালয়ের মতো বড় হতে থাকে-

এই পরিসরে তাকে ধারণ করার আয়তন তোমার  নেই,

তুমি এবং আমি দু'জনেই বেশ ভালো করেই তা' জানি...

ঘূর্ণায়মান ঘাম

সন্তুষ্ট করা ভয়

রক্তের লবনাক্ত আনাগোনা

অতিষ্ঠ করে তোলে,

কুটিল সংসার এমন সব মুহূর্তকে বিবাগী করে ছাড়ে

জাহান্নাম জাহির হবে হয়ত খানিক বাদেই ...


আত্মাহুতিতে আমার জিহ্বা চিরে

নিখুঁত বিদারণ কষ্টের স্বাদ নেয় বিদায়

অস্তিত্ব অস্ত যায় না

অস্ত যায় দিনমান-

অস্ত যায় ভালোবাসাময় অলুক্ষুণে সময়,

নিঃশ্বাসিত নিঃশ্বাস দীর্ঘশ্বাস হয়ে সামনে সামনে হেঁটে যায়,

মন পড়ে থাকে

তোমার মনের দোর গোড়ায় ...


ভালোবাসা অবুঝ এক শিশু

আমার তর্জনী চেপে ধরে পাশাপাশি লাফাতে লাফাতে এগোয় -

যেতে যেতে আমার মুখের দিকে অপলক চেয়ে থাকে,

আমি তাকে প্রবোধ দিয়ে বলি

'ভালোবাসা তোকে অনেক ভালোবাসা কিনে দেবো

ভালোবাসায়'  ......

 

 

ছায়াচ্ছন্ন বিষ


ছায়াচ্ছন্ন বিষ কাকে বলে

আমি  জানি

আংশিকভাবে ভালবাসা

যখন পূর্ণ দহন করে

নম্র আলিঙ্গন নামিয়ে নিয়ে যায়

স্নায়ু প্রবাহ - প্রবাহনামায়

চেহারার সচেতনতা পার হতে হতে

কুমারী অশ্রু গড়াতে গড়াতে যৌবনবতী হয় ...


অন্তর্মুখী চোখ হাজার নজরে দেখতে চায়

শুধু একটি প্রিয়  মুখচ্ছবি

মৃত্যুর চেয়ে খারাপ অশান্তি ডুকরে ওঠে বুকে

অবিশ্বাস্য কাছে পাবার আশঙ্কা

লজ্জাকেও হার মানায় ...


শুনতে চায় প্রিয় তাঁর কণ্ঠস্বর

আংশিক প্রেম

আংশিকভাবে ভয় চৌকাঠ পেরিয়ে

দূরের দূরত্ব কমিয়ে

সমুদ্রের তরঙ্গে ভেসে

ঊর্ধ্বশ্বাসে খুব নিবিড় বন্ধনে

মূল্যবান আত্মায় সংরক্ষণ করা

উষ্ণ শ্বাস শুনতে পায়...


সে মুহূর্তে বাকি সবকিছুই  বিষাক্ত হয়ে যায় ........