শুক্রবার, ২১ আগস্ট, ২০২০

মতিউল ইসলাম


মতিউল ইসলাম

আমার শেষ সূর্যাস্তের সঙ্গী হবে

টুপ করে ডুবে গেলেই সমাপ্তি
তার আগে একটা গোটা ঘূর্ণন  থাকে,
থাকে আহ্নিক গতি থেকে বার্ষিক গতির
একটা জটিল কাঠামো,
ডুবে যাবার বিপরীতে একটা উদয়ও থাকে,
সব শেষের একটা শুরু।

পাতাঝরা আর নতুন পাতার মাঝে
একটা খিটখিটে শীত বুড়োর সাথে
একটা ঝিলমিলে কিশোরী বসন্ত
ভৈরবী গায়,
নীল ভেলায় সাঁতার কাটে দুরন্ত ইচ্ছেগুলো।
যাব বললেই যাওয়া যায়?

ফুটে ওঠা আর ঝরে যাওয়ার মাঝে
হাজার পরাগ সংযোগ প্রজাপতি খোঁজে,
শুঁয়োপোকা গুলোর সম্পূর্ণ অন্য গল্প!
খেয়াঘাটে কখনো কখনো একাকীত্ব
সাঁতার কাটে আনমনে,
তুমি আমার শেষ সূর্যাস্তের সঙ্গী হবে?







আমি ভালো আছি স্বদেশ

আমি ভালো আছি স্বদেশ,
তেল ঝোল মাখা সংসারের কোণে
আমার একরাশ ভালোথাকা ঝুল হয়ে দুলছে।
আমি ভালো আছি স্বদেশ।

সংবাদপত্রের নিদারুণ খবরে
চিড়চিড়ে গা জ্বালানো অনুভূতি
কর্মক্ষেত্রে যাওয়ার আগেই
স্নানে ধুয়েমুছে পরিস্কার,
আমি ভালো আছি স্বদেশ।

এনকাউন্টারের বারুদে,
জলন্ত লাশের কটুগন্ধে
বাদ প্রতিবাদের উত্তাপে
আমি সেঁকে নিই
আমার যাবতীয় ভালোথাকা,
আমি ভালো আছি স্বদেশ।

সবকিছু মেনে নিয়ে ও
বোধবুদ্ধি বন্ধক রেখে
আমি ভালো আছি
আমি ভালো আছি স্বদেশ,
তুমি কেমন আছো?
আমি আছি স্বদেশ....
সংখ্যা হয়ে আছি।








শিরোনামহীন

নয়ানজুলি আলো করে ফুটে আছে
পথ হারানো পদ্ম,
টাইটানিকের গল্প ভুলে আমি নিমিষেই জ্যাক,
গল্পের শেষ আধ্যায়ে রোজ গোলাপ হয়ে ফুটে থাকে।

রাতের রাজপথ কাঁপালেই সুনীল?
আইন ভাঙ্গলে অপরাধ
পুলিশে ছুঁলে?
গোটা শরীরে যন্ত্রণা নিয়ে ফটিক,
এক বাওতে মিলে না দুই বাওতে ও অমিল।

মদ খেলেই শক্তি চট্টোপাধ্যায়,
নিদেন পক্ষে দেবদাস?
আকন্ঠ পান করে সংজ্ঞাহীন,
তীব্র মাথা যন্ত্রণা নিয়ে চোখ খুলে দেখি
পারু চন্দ্রমুখী সকলে ভৌকাট্টা,
সাদা কবিতার খাতা ভেংচি দেয়
মরণ!
নয়ানজুলি আলো করে এবার শালুক।