শনিবার, ২১ নভেম্বর, ২০২০

পার্থ সরকার

 


পার্থ সরকার


বাঙালী বুদ্ধিজীবী সমীপেষু


তোমার সে কি ভীষণ প্রতিবাদ

(কেন? কখন? কার বিরুদ্ধে?

সে তুমি নিজেও জানতে না

আর আমি তো তুচ্ছ)

তবু, তুচ্ছ পাথর নিয়ে

তোমার সাথে ছিলাম

যখন মা কোন ভাষার রক্ষিতা ছিলেন না


তোমার সে কি ভীষণ প্রতিবাদ

আর আমি একা

আর একার দর্শন নিয়ে

তোমার সাথে ছিলাম

যখন মা কোন ভাষার রক্ষিতা ছিলেন না


আজ মা

ভিন্ন ভাষার ধর্ষকের রক্ষিতা

আজ আমি একা

আর তোমার কোন প্রতিবাদ নেই


আর তাই আজ

তোমার সে কি ভীষণ দুর্বলতা

আমি থুতু দিয়ে মুছে ফেলি

তোমার আদিখ্যেতা আমার প্রস্রাবে।

 

 

চক্ষুষ্মান বলে শুনতে পাও না


চক্ষুষ্মান বলে

শুনতে পাও না

লাল জবার শব্দ

কিম্বা মোড়ের বাতিঘরে

বাতি জ্বলার শব্দ


প্রলুব্ধ কেউ

হতেই পারে

জড়ত্বের

সংস্করণে

আরো একটা দ্বীপ

নিষেধাজ্ঞা

তেমন নেই

শুধু ,অনর্থক

অছিলায়  হাততালি

দিয়ে উঠলে

একমাত্র তুমিই

পেতে পারো

দ্বিধাবিভক্ত নদী।

 

 

মিথ্যার ঘনিষ্ঠ স্তাবকতা 


মিথ্যার ঘনিষ্ঠ স্তাবকতা


পরিচয়ের খুব কাছে

মানুষের আরো এক হাই ড্রেন 


দুয়ে দুয়ে চার হয়ে যায় চরাচর

চলাচলে মোচ্ছবের ঘনিষ্ঠ স্রাব


দানের গভীর দাগে

আর কোন ব্যাপ্তি?


পাতা এক পরিযায়ী  আর সবুজ

হাওয়া হলে

কালকের উঠানে

পাথরকুচির স্লোগান।