শনিবার, ২১ নভেম্বর, ২০২০

রাজশ্রী বন্দ্যোপাধ্যায়

 


রাজশ্রী বন্দ্যোপাধ্যায়


ঢোঁড়া সাপ


একটা গাঢ় কাল রাত পাড় হয়ে যাচ্ছি৷

তোমাদের মনের কালো প্রকোষ্ঠগুলোতে কত পরজীবীর বাস৷

তারা হৃদয় খুঁটে খায়, পাকস্থলী,  যকৃত খুঁটে খায়,

বেঁচে থাকে৷

তোমরা খোকলা হও ভেতরে ভেতরে,

কাপড় মেলার তারে টানটান করে মেলে দাও ক্ষত বিক্ষত কলজেটাকে, 

টপ টপ করে রক্ত ঝরে,

রক্তের ঘ্রাণে, আদিম পশুটা জেগে ওঠে,

তোমাদের দাঁত নখ তীক্ষ্ণ হতে থাকে, বিষ-ধর হয়ে ওঠো৷

আমার কোন অন্ধকার ঘর নেই, তীক্ষ নখ বা দাঁত নেই,

আমি ঢোঁড়া  সাপের মত, নীর্বিষ, ফোঁস করতেও পারিনা৷

আমার শরীরটা মোচার খোলর মত আলগা হয়ে পড়ে থাকে বিছানায়৷

ঘড়িটা টিকটিক শব্দে আমার জড়ত্বকে  পরিহাস করে,

তবু পশুটাকে দানাপানি দিই না৷৷

 

 

মধুমাস ছন্দে


মন্ত্র উচ্চারণের ওঙ্কার ধ্বনিতে যতবার মেঘকুটুম্ব ভিজিয়ে দিয়েছে আমার বেলোয়ারি সাজ, তোমার কারুকার্য খচিত বক্ষদেশ দেবালয় হয়ে উঠেছে৷

চন্দন গন্ধ লেপে দিয়ে আমার শরীরে তুমি পূজারী হয়ে নবপত্রিকা সাজিয়েছ নিজের খেয়ালে ৷

আমি ধীরে ধীরে চন্দন গাছ হয়ে উঠি৷ প্রয়োজনে অপ্রয়োজনে আমাকে ঘিরে তোমার মগ্নতা, যাপনের কল্লোল আমাকে বিধুমুখী করে৷

গোধূলির বাঁকে ফিরে আসা পাখিদের ঠোঁট থেকে ঝরে পড়া তোমার ভালোবাসার নটে গাছের গল্প আমাকে আত্মম্ভরী বাতাসের মত রহস্যময়ী করে৷  

পাহাড়ি নদীর মত নুড়ি পাথার সরিয়ে শুধু আগল ভাঙ্গি, ছুঁড়ে ফেলি শরীরের অলঙ্কার ভার৷ ভালোবাসার  হীরের আলোয় তুমি ঢেকে দাও আমার সব দীনতা৷

আমাকে স্পর্শ করার আগে আগুন হাতে রুখে দাও ঝঞ্ঝা প্রলয়, আবার পরাগ হাতে আমাকে সেতার করে বাজাও৷

এই অমরাবতী, এই রাজনন্দিনী জন্ম হয়ত বা উদ্বায়ী হবে কখনও ত্রিবেণীর সঙ্গমে, তুমি বসন্তবায়ুর মত পরিযায়ী হবে, সেদিনও ভরা থাকবে উঠোনের তুলসী মঞ্চ, গাড়ি বারান্দা৷

ভালোবাসার মানুষ যদি হয় অনন্ত বিলাবল তবে ক্ষণিকের মুহূর্ত যাপন অমরত্বের রাগে বাজতে থাকে আজীবন একই মধুমাস ছন্দে৷

 

 

মতিছন্ন


অমরত্বের গাঁটছড়া বেঁধে দৈনন্দিন জঙ্গম জীবন৷ পাওয়া না পাওয়ার তিক্ত সংগ্রামে বিগত পাপ, উঠোনে- এঁটোকাটা পাঁজা হয়ে জমে৷ সলতে পুড়তে থাকে হতবাক গোধূলির বাঁকে৷ নিয়তির হাতের ছাপ কপালের আয়ুরেখা জানে৷ মুমূর্ষু সময়ের শ্বাস ওঠে নামে৷ গেরুয়া বেডরুম পাড় হয়ে লাল  দরজায় ক্রমাগত গেঁথে ফেলি এক একটা ক্রুশ চিহ্ন৷ যন্ত্রণা আড়াল করি মুখোশের আড়ে ৷ হাসিমুখে উন্মুক্ত আঘাতের টাটাকা রক্তজালক টান টান করে মেলে ধরি৷ শালিকেরা খুঁটে খায় দিন যাপনের কর্কশ আরক৷ আমার মতিছন্ন পুনরায় আন্ধার মাখতে মাখতে কবরের নিস্তব্ধতায় গা ঢাকা দেয়৷