সোমবার, ২১ অক্টোবর, ২০১৯

মৌসুমি ব্যানার্জী


মৌসুমি ব্যানার্জী

মিল অমিলের সাতকাহন

তোমার সাথে আবার দেখা অনেক বছর পরে!
বললে তুমি এখনো কি আমায় মনে পড়ে?
কেমন আছো? সত্যি বড় জানতে ইচ্ছে করে;
মনখারাপের বিকেলগুলোয় কাজের অবসরে--

গলার কাছে শব্দরা সব দম আটকেই মরে!
রোদ চশমায় কান্না লুকোই অলক্ষে অগোচরে;
হেসে বলি "সময় তো নেই ভাবব কেমন করে,
ভাবনারা বন্দি যে আজ আমার মনের ঘরে!"

শুনেও তুমি তাকিয়ে আছো গভীর সে এক দৃষ্টি!
সেই নজরে আজও আমার দুচোখে কান্না বৃষ্টি;
এখনো বুঝি বুঝতে পারো আমার মনের দ্বন্দ?
গুমড়ে মরা শব্দগুলোর বেরোবার পথ বন্ধ--

দেখা বারণ, ছোঁয়া বারণ, বারণ ভালোবাসাতে!
মন তবুও তোমাকে ভাবে কি জানি কি আশাতে-
সত্যিটা যে আজ যায়না বলা এগিয়ে গেছে সময়
হারানো মনে তবুও কেন আজও হারাবার ভয়--

প্রাক্তন আর বর্তমানের লড়াই চলছে মনেমনে!
সময়টার নাগাল পাওয়ার মরিয়া চেষ্টা প্রানপনে;
আছে, নেই এর সমীকরণে সবশেষ হওয়া বারণ;
আমি তুমির গল্পটাতে মিল অমিলের সাতকাহন!






আমারও যে ইচ্ছে করে

হ্যাঁ, আমিই সেই সম্পর্কের মহীরুহ,
আর আমার একমাত্র ভালোবাসা
ওই পরগাছা সম্পর্কের গাছটা-
অযত্নেই বেড়ে গেছে অনেকটা।

আমার একাকিত্বে আগে বুঝিনি কখোনো –
ভালোবাসায় একটা অদ্ভুত নেশা আছে ;
অন্যকে জিতিয়ে দেবার নেশা-
এক পাগল করা সুখ।
মান অভিমানেই সমর্পণের প্রকাশ!

বুঝতে পারলাম সেদিন....
যখন দুহাত দিয়ে জড়িয়ে সেই পরগাছা
তার অভিমানী গালটা
আমার সুঠাম বুকে ঠেকিয়ে বলল -
"এ তুমি কেমন তুমি!
একটুও ভালবাসো না আমায়!
বোঝনা কেন তুমিই আমার প্রাণ"
বুকে ঝড় উঠলো যেন .......

মনে হল সব অহংটুকু ভেঙে গুঁড়িয়ে
আমিও ওর মত একটু নরম হই,
একটু নাহয় দুর্বলতাই হোক, তবু বলি-
"পাগলী! তোর মত করে
কেউ কখনো আঁকড়ে ধরেছে আমায়!"

কি করে বোঝাই, আমিও খুব ভালোবাসি তোকে!
আমারও ইচ্ছে করে নিবিড় করে জড়িয়ে ধরি তোকে-
বুকভরে নিই শিশিরে ভেজা মনকেমনের গন্ধটা,
বুকের মাঝে আগলে রাখি তোকে হিংসুটেদের নজর থেকে।

আমারও খুব ইচ্ছে করে
সব পরাক্রমের কাঠিন্য ভুলে
একবার শুধু এক পাগল পাগল প্রেমিক হই তোর, বলি
"ভালোবাসি, খুব ভালোবাসি, শুধু তোকেই ভালোবাসি।"

পূর্ণিমার চাঁদটা যদি হিংসে করে করুক,
এঁকে বেঁকে চলা নদীটা নাহয় লজ্জা পাক,
ঝরে পড়া শুকনো পাতারা সারা রাত ধরে
ফিসফিস করে করুক গে ষড়যন্ত্র,.....

শুনব না কিচ্ছু..
ঝিঁঝিঁ পোকারা সাবধান করলেও শুনব না।
ভালবাসব তোকেই।
মিশে যাবে দুটো আত্মা একে অন্যের সাথে।

সত্যি বলছি, খুব ইচ্ছে করে এমনটাই আমার
তুই কি বুঝিস সেকথা!!
বলনা, সত্যি করে!






জানি_তবুও...

জানি ভেঙে চুরমার হবো বেনামী তীরের বুকে
তবুও ঢেউ হতে চায় মন!
জানি বৃষ্টি হয়ে পড়ব ঝরে ভালোবাসারই সুখে
তবুও মেঘ হই প্রতিক্ষন!
জানি চাঁদের ওই সোহাগআদর একরাতেরই মায়া
তবুও জোৎস্না হতেই সাধ !
জানি ভালোবাসার জমাপুঁজিটায় বদনামের ছায়া
তবুও কিসের এত আহ্লাদ!