বুধবার, ২১ অক্টোবর, ২০২০

তন্ময় ধর


তন্ময় ধর

পাথর

ভারী হয়ে যাওয়া পাথরগুলোকে গড়িয়ে দিয়েছি উন্মাদ-আশ্রমের কুয়োর দিকে। অনেক গভীর জলে আমার বিষের কৌটো, কোমায় শুয়ে-থাকা মাতৃদেহ, অনন্ত মাংসখন্ড। পাথর ভাঙার শব্দের পেছনে ছুরি হাতে এগিয়ে যেতে দেখা যায় এক পেশাদার খুনীকে। মাংসের রেসিপিগুলোর দাম বাড়িয়ে শান্ত স্বরে অভিযোগ চেপে ফেললেন বসন্তসেনা। 







জল

কাল্পনিক এক স্তরে ধর্ষিতার ব্যাঙ্কব্যালেন্সের মুখোমুখি হই আমি। জলের স্রোত, ভোগ্যপণ্য, অসুখ - কিছুই হিসেবে মিলছে না। অভিনয়ের সংলাপ বদলে দেওয়ার জন্য আমার গলায় আটকে যাচ্ছে বাসি মাংসের হাড়। মাছি উড়ছে। বিষকন্যার মুখে একটু মন্ত্রপুত জলের ছিটে দিচ্ছি আমি।






হাওয়া

কন্যার বয়সী মেয়েটিকে ভিখিরি সাজিয়েছিলাম। ক্রমাগত পড়িয়েছিলাম রাবণের সীতাহরণ দৃশ্য। 'তপ্তাভরণবর্ণাঙ্গী পীতকৌশেয়বাসিনী/ ররাজ রাজপুত্রী তু বিদ্যুৎসৌদামিনী যথা/ উদ্ধূতেন চ বস্ত্রেণ তস্যাঃ পীতেন রাবণং/ অধিকং পরিবভ্রাজ গিরির্দীপ্ত ইবাগ্নিনা' - সীতার এক-একটি হার খসে পড়ছে, লজ্জায় অন্ধকার হয়ে যাচ্ছে চরাচর। মাংসের দরদাম করতে করতেই কন্যার খেলনাবাটিগুলো বিক্রি করে দিচ্ছি আমি।







গাছ

গাছের কাছে এসে আমি শালভঞ্জিকার দেহে প্রাণসঞ্চার করছি। সাজিয়ে রাখা এক সংসার-উন্মাদ আলোর পুতুলখেলা শিখিয়ে দিচ্ছি ওর অঙ্গপ্রত্যঙ্গে। অবৈধ শব্দ, টাকা, রক্ত ও অক্ষমতার সামনে আরো অনেক ম্যাজিক দেখাব আমি। একই কৌশলমাংসে জড়ো হবে অগ্নিলোভী পতঙ্গের দল। আধপোড়া মুখ থেকে হাসিকান্নাগুলো হঠাৎ ভ্যানিশ করে দেওয়ার ম্যাজিকটা খুব জনপ্রিয়।






সেভিংস অ্যাকাউন্ট

ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট নাড়াচাড়া করার ম্যাজিকটা অনবদ্য। গোপন মেসেজ, ভিডিও, বিবৃতি -একসুরে দ্রুত সংশোধিত হচ্ছে। প্রতিবাদ ফিসফাস হচ্ছে। অভিনয়ের অঙ্ক পালটে বন্ধুরা আবার জড়িয়ে ধরছেন। আবার বাজার ধরতে পারলে অ্যাকাউন্টের ওই খালি জায়গাটা ভরে যাবে। ব্যাঙ্কের রিসেপশনের মেয়েটিও হাসিমুখে সায় দিচ্ছেন।