শনিবার, ২১ মার্চ, ২০২০

দেবযানী বসু


দেবযানী বসু

গৌরবে বহুবচন --১

ভালো থেকো। বেশি করে জল খাও। রাগ পূরণ করে উড়ে যাবে উড়োজাহাজ। দুয়েক ফোটা অ্যাসিড মানচিত্রের যেখানে পড়েছে সেখানে মুগ্ধবোধ। হাজিরা চিহ্ন দিয়েও মুছে দিচ্ছি অপরাধ বোধে। ৯ - লীকারের লুপ্ত ঐশ্বর্য ফিরিয়ে আনতে হবে। মনখারাপ পেট্রোলিয়ামের গাদ। কয়েকটা ন্যাতানো মনবাতি তৈরি করবে। মন যত ভোলে তত দূষণমুক্ত হয় বাতাস। ধ্রুপদী আলুর আবহাওয়া বদল এক নিশ্চিত মৃত্যু। মৃত্যুকে শুখো ফল করে রাখি। খিদে পেলে...







গৌরবে বহুবচন—২

ভালো থেকো। চিতা স্পর্শ করে চুমু স্থির। নৈসর্গিক মহাকাশে বেদপাঠ চলছে। সামান্য কিছু টাকার সন্ধ্যক্ষর আছে হার্ড ডিস্কে।কাকেদের হৈ হল্লার কথা ছিল তাতে। বিজ্ঞ কাকেরা তোমাকে ঘিরে থাকে এখনো। ভেড়াদের অবোধ উল্লাস ছিল। অমরাবতী যাত্রার করে শয়ে শয়ে ভেড়া আর কাক মৃত এখন। হরমোন সমস্যায় সম্পর্ক বড়ো বলল দেখাতে পারে বাকি থাকা পথে।







গৌরবে বহুবচন -- ৩

সুতিথি চলছে। গোরুর দুধের নিরামিষ ফ্যালাসি মহাকাশের যোনিলিঙ্গ অধিকার করে রাখে। আইসক্রিমমাখা পূর্ণিমা। জাগর ডাগর খিদে কলসিপত্র করেছে আমাকে। কউতরির ফুলে ওঠা বুক। পুতুল আঁকড়ানো পুতুপুতু  ঝারা বাড়িঘরে। মৃত্যুর কদম্বরসে আঠালো চৌকাঠ। আর কোমরে গোঁজা কলহান্তরিতার গাছকৌটো। সময়ে অসময়ে কবরপেটানো এক কাজ। আনব্লকড শত্রুর মিশ্ররীতি নোঙরে টান।ভুল নেই কোথাও।আছে আম্লিক ভুলরেখা।