শনিবার, ২১ মার্চ, ২০২০

শুভ্র নীল


শুভ্র নীল

ভিখিরীপুরাণ

আমাকে একটা ফুটপাথ ঠেলে দিও
যেখানে সূর্যাস্তের পরে ভিখিরি গুলো রাজা হয়ে যাবে ,
মাটির সোঁদা গন্ধ বিছানা নেবে দামী কালো মার্বেলের পাশে
আমাকে একরাশ কার্বন ধার দিও
যেখানে বাতাস মেশালে কর্কট নিরক্ষ হয়
দ্রাঘিমা বরাবর মহাজাগতিক সূচক পরিবর্তিত হয় লহমার খেলায় ,
আমাকে এক গ্লাস টাটকা সমুদ্র দিতে পারো ?
যেখানে আমি ক্ষিরপাই সাজবো
অথবা সাজাবো শেষনাগ
আমার আজ বড়ই প্রয়োজন
এক থালা মিথেন
শুনেছি মিথেন আর সুকান্তর কবিতা শুকলে সরীসৃপ রা বিপ্লবী হয়ে ওঠে ,
না আমি কোনো গদে ধরা সভ্যতার কথা বলছিনা
আমি চাইছিওনা মঙ্গলে আর একটা মেসোপটেমিয়া হোক
আমি শুধু শেষবারের মতো চাই
হিমালয়ের প্রতিবিম্ব দেখতে
হ্যা টেথিসেই ,
আমি শুধু একবার দেখতে চাই যার মাথায় কোহিনুর তার হাতে ভিক্ষার থালা
আমি শুধু আর একবার শুনতে চাই
আদিবাসীদের সেই আদিম বিপ্লবী গলা ।।








পিঁপড়ের স্বাধীনতা

অদৃশ্য রেওজাত, সংশ্লিষ্টরা ধর্মের কাঠগড়ায়। শ্বাসমূলে কার্বন দের ভীড়ে সংগঠিত হতে পারেনা জড়োয়ায় মোড়া দুঃখেরা। পথ চলতি কিছু নগদ ধূলো, আচ্ছন্ন করে দিচ্ছে ডায়ালেক্টিকাল বস্তুবাদ কে , সরগরম ময়দানে আদর্শরা জমায়েত হয়েছে - ত্রিস্তরীয় অর্থনীতিতে লেনিন কি শুধুই লেম্যান?

আদর্শ একমাত্র দারিদ্রতা, পাঁচ তাঁরা বিলাসবহুলের পাশেই একদল মাটি খুঁড়ছে পিঁপড়ের লোভে। পিঁপড়ে খাদকরা নৈরাজ্যবাদী, ভগবানকে ভেঙে ওঁরা বাঁচতে চায়, ভাঙিয়ে নয়। খাদ্যের গন্ধ পেলে ওরা গুলিয়ে ফেলে লেনিন আর ট্রটস্কিকে। খালি পেটে ওঁরা বারবার স্মরণ করে সুকান্তকে, হয়তো চেষ্টাও করে সবাই মিলে ঝলসানো একটা রুটি ভাগ করতে, কারণ আদর্শ একমাত্র দারিদ্রতা। বিপন্ন স্বাধীনতা ওদের কাছে এখনো  নারকেলের জলের মতো, কিন্তু পিঁপড়ে খাওয়া দুর্বল হাতগুলো আর কাস্তে ওঠাতে পারছেনা স্বাধীনতা কেটে নৈরাজ্য আনতে।

মাথার পাশে এক খন্ড ভিয়েতনাম রেখে রোজ ওঁরা ঘুমোতে যায়, স্বপ্ন দেখে শুধু একমুঠো ভাত আর এক বাটি সম-সাম্যের ।। 







ব্যাতিক্রমী ওম গুনতে থাকা সায়াহ্ন

ব্যাতিক্রমী ওম গুনতে থাকা সায়াহ্ন ,
উবু হয়ে বসে মাটির সোঁদা গন্ধে আজান,
আকাশ জুড়ে জমতে থাকা চাপ চাপ রক্ত
সিঁদুরে মেঘ না লোহিত কান্ডারী ?

ক্ষমা চাওয়ার ক্ষমতা হাড়িয়ে যাচ্ছে আস্তে আস্তে
অলিখিত দৈব বাণী কিম্বা সময়-গড্ডালিকায় প্রতিবর্ত ঘুর্নাপাত
চারদিকে তাকিয়ে দেখো শয়তানের জারজ সন্তানদের

আকাশপথ বেয়ে নেমে আসছে
ফেরোমন ফেলে রাখছে ওদের যাত্রাপথে,
সবুজ রক্ত আর নিষিক্ত রিপু ছড়িয়ে যাচ্ছে পৃথিবীর বুকে
বিষাক্ত করে দিচ্ছে তোমার আলজীভ