বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৯

রমেশ পালিত



রমেশ পালিত

শেষ হয় আয়োজন

সমস্ত রং ফিকে হয়ে আসে
সব আশা হতে পারে না আলো
আমাদের মানবিক মন আজ কালো।

হৃতপ্রায় ছন্দেরা ক্রমে ফেরে
মা আমার আজীবন আঁখিজল
বিধাতার অভিশাপে কর্মফল।

সংকেতে শেষ হয় আয়োজন
জানল না কেউ তার প্রয়োজন।

           






ঋণ

সময়ের চক্রযানে সওয়ার হয়ে
পেরিয়ে গেল মধুমাখা কতদিন
সহস্র চেষ্টাতেও শোধ হবে না
তোমার বিশুদ্ধ প্রেমের ঋণ।

        





আমি

বাঁকের মাঝে বাঁক হারালাম আমি
পাঁকের মাঝে ভুল,ভুলের মাঝে পাঁক
আমার জীবনতরী নিচ্ছে আজও বাঁক।

গোলোক ধাঁধায় ধাঁধিয়ে গেলাম আমি
ভালোবাসি ভালোবাসি আমি তোমায় ভালোবাসি
প্রিয়তমা আমি তোমায় ভালোবাসি।

পথের মাঝে পথ হারালাম আমি
ভালোবাসি ভালোবাসি বন্ধু
আমি আজও আমি তোমায় ভালোবাসি।

      
       




রক্তের দাগ

অক্ষরে লেগেছে
            রক্তের দাগ
বহু ব্যঞ্জনার পরও আসেনি
        সেই স্বপ্নের ভোর...

           
             




কে বলে বহু দূর

শেষ হলে সামাজিক লেনদেন
নগরের নাভি বেয়ে নেমে আসে মেঠো পথ
শ্রান্ত সূর্যের নরম রোদ্দুর,ভরে যায় মন
রাখালের বাঁশিতে জেগে ওঠে দগ্ধ জীবন।
সার বেঁধে ঘরে ফেরে গাভীর দল
সাঁওতাল রমণী এক জলভরা কলসি কাঁখে
মায় জড়ানো মুখ,মধুর হাসি,নেই ন্যুনতম ছল।

দিঘির জলে মাথা দোলায় কলমির শাক
হাঁসেদের দিনান্তের জলকেলি,বাঁকে বসে বক
এইসব নয়নাভিরাম দৃশে নাচে নিসর্গ
কে বলে বহুদূর,এই তো হাতের মুঠোয় স্বর্গ।