শুক্রবার, ২১ ডিসেম্বর, ২০১৮

আবু রাইহান


আবু রাইহান
       
খুঁজছি নিজস্ব বাড়ি

অহরহ বিষাদগ্রস্ত আর বিষন্ন দিন
যন্ত্রণারা শুকনো এবং প্রত্যাশাহীন.

অভিমানি বেদনা গুলি কেবলই ঝরে পড়ে
স্পর্শের বাইরে থাকা তোমাকেই লক্ষ্য করে .

অথচ তোমাকে সযত্নে ঘাঁটছি,
প্রত্যহ হাঁটছি মায়াময় অন্তরালে.
যেমন প্রিয় পাখি ডেকে উঠলে
কম্পন জাগে গাছের শূন্য ডালে.

হায় প্রিয়তমা নারী, সবুজ গন্ধি শাড়ি
তোমার শরীরে রমণীয় সুরভী হাতড়ে
কাটলো দীর্ঘকাল, এখন গোধূলি বেলা
আশ্রয়হীন আমি, খুঁজছি নিজস্ব বাড়ি.
           
           




           
মোহগ্রস্ত আমি

নতজানু হয়ে হলদি নদীর জলকে
চুম্বন করছে দিনান্ত সূর্যের আলো,
এই মায়াময় আনন্দ দৃশ্যে ভুলেছি
যাপিত জীবনের যন্ত্রণাময় কালো.

ফেরিঘাট জুড়ে উৎসব মুখর মানুষের
                                প্রবল ব্যস্ততা,
নৌকা থেকে নেমে আসা উজ্জ্বল সাজের
                             রমনীদের ভিড়ে
আমি খুঁজছি নদীপাড়ে নিজস্ব নির্জনতা.

সন্ধ্যা রমণী অন্ধকারে হলদির জলে
 ভেসে উঠছে তোমার স্বপ্নময় প্রতিচ্ছবি,
এসব আত্মদহন এর ভেতর মোহগ্রস্ত আমি,
আকাঙ্খার আগুন জ্বালায় অস্তমিত রবি.

 তরল জ্যোৎস্নায় পল্লবীত ফুল্লকুসুমিত নদী জল
এই নক্ষত্র ভেজা রাতে আমার প্রিয় অন্বেষণ,
সান্ধ্য নদী হয়ে যাওয়া তোমার হৃদয়ের অতল.







সান্ত্বনার চাদর

হে প্রিয়তমা
তোমার শরীর আমার রমণীয় ফুলের মালা
আমি নেড়েচেড়ে দেখি
আর নিবিড় আলিঙ্গনে নিবিষ্ট হয়ে যাই.

তুমি ছাড়া
আর কোন মায়াময় আলিঙ্গন লিপ্সা
আমার শরীরকে এমন
একাগ্রতায় নিমজ্জিত করে না.

তোমার রমণীয় আগুনে
নিঃশেষ হয়ে দিয়ে যেতে চাই
আজন্ম লালিত সম্ভোগের স্বাদ
যা তোমাকে তৃপ্ত করে .

হায় প্রিয় তোমার সান্নিধ্যে এলেই  কেবল জেগে ওঠে
                  কামাত্মার  প্রবল জ্বর
তোমার লালায়িত কামনার ঢালেই খুঁজে পাই আমার
                                   কাঙ্খিত সান্ত্বনার চাদর.






আঁশটে ঘ্রান

নিজস্ব নির্জনতা রমণীয় হলে
তোমাকে ঘাটি নিবিড় অন্তরালে.

ভালোবাসা দোল খায় না
    গাছের শূন্য ডালে
পাখি তুমি উড়ে এসে বসো
   হৃদয়ের মায়াবী আলে.

বারে বারে খুলে দিতে চেয়েছি
              সব গোপন অর্গল
হাত বাড়িয়ে ধরতে চেয়েছি
          বুকের ওড়না আঁচল.

 হে প্রিয়তমা রমণী আমার
       তুমি কি অন্যের ঘরণী
তোমার শরীরী গন্ধে কেন মেলে না
          সুরভিত বিশল্যকরণী.

হায় , নাকে এসে লাগে শুধু আঁশটে ঘ্রান
ভালোবাসার আশ্রয় খোঁজে দগ্ধ মন প্রাণ.

চারপাশ জুড়ে এত রমনীয় ভালোবাসার আশ্বাস
তবুও বিষন্ন রাত্রি কথায় মলিন, ভোরের আকাশ.







হে বিষন্ন প্রিয়তমা

আমি জানি স্পর্শের অনুভূতি পেলে
মুছে যাবে তোমার সব আত্মদহন
হে আমার অভিমানী তৃষিত প্রিয়তমা
এবার মুছে ফেলো বিষণ্ণ গোধূলির আবরণ.

মিলনের সন্ধিক্ষণের জন্য লিখে রাখো
                      মায়াময় আত্মকথন
মায়াবী আলোর শরীরে মিশে যাবো
              যখন দুজন .
যেন জেগে ওঠে তখন ,
স্বপ্নময় ভালবাসার
        অনুভব চিরন্তন.

পক্ষী দম্পতির শরীরী উত্তাপে
               পুড়ে যাওয়া দেখে
তুমি কেন এত বিমর্ষ , উতলা
মিলনের আকাঙ্খায় আরেকটু
অপেক্ষায় থাকো হে প্রিয়তমা
                 আকাশ মেখলা .

শুধু আমার জন্য গচ্ছিত রাখো
তোমার রোমাঞ্চিত উপকূল
অবগাহনের অঞ্জলিতে
                     মুছে দিতে চাই
প্রিয় সিদ্ধান্তহীনতার ভুল.