রবিবার, ২১ অক্টোবর, ২০১৮

মণিজিঞ্জির সান্যাল


মণিজিঞ্জির সান্যাল

ক্রমশ ....
        
 একটু একটু করে ডিলিট হয়ে যাচ্ছে
      তোমার মেসেজগুলো
একটু একটু করে অনুভূতিগুলোও
     ফিকে হয়ে আসছে ক্রমশ
কতো যত্ন করে কতো ভালোবাসায়
     কতো স্বপ্নঘেরা  রং ছিল তাতে ,
কি ধূসর কি ঘোলাটে আজ বর্ণগুলো
      ঝাপসা চোখে আরো ঝাপসা শব্দমালা
আমার কণ্ঠস্বর আর কোনোদিন পৌঁছবে না
            তোমার কাছে
   আমার পাগলামো ,আমার ছেলেমানুষী
   খেলা করবে না আর কোনোদিন
               তোমার সাথে
      শূন্য মেসেজ বক্স থেকে ধীরে ধীরে
           অতি ধীরে শুরু হবে
              এক নতুন ইতিহাস........








সিগনেচার স্টাইল

জীবনের রং ভেন্টিলেশনে
      পড়ে থাকা এক শরীর
থাকা আর যাওয়ার মাঝামাঝি
       নড়বড়ে এক সেতু
বিদ্বেষ বিভক্তি আর বৈরী
         সময়ের যন্ত্রণার মাঝে
তবুও বাঁচিয়ে রাখি
         অসম্পূর্ণ সহস্র মীড়
বেঁচে থাকে আমার অস্তিত্ব
            নিজস্ব সিগনেচার স্টাইল








অধরা

                 একটা বৃষ্টির ফোঁটা
আমার চিবুক স্পর্শ করে ঠিক ততোটাই
      যতোটা একটা বুভুক্ষু পেট ভরে খেতে চায়
                  কোনো একটা দিন
        
        একটা শূন্যতার মধ্যে আরো একটা শূন্য
              ততোটাই জায়গা করে নেয়
        যতটা শূন্য হলে আরো একটা হৃদয়কে        
চেনা যায় শূন্যতর থেকে
        জীবনের গান ঠিক সেভাবেই গাওয়া যায়
                 যদি সেই গানে কোনো
        হিসেবের কানাকড়ি চিহ্ন না থাকে
        একটা কবিতার ঠিক ঠিক জন্ম হয তখনই
         যখন কবিতার বাঙ্ময় অধরা থেকে যায়
                   কবির কল্পনায়








ক্রমশ ....

 একটু একটু করে ডিলিট হয়ে যাচ্ছে
      তোমার মেসেজগুলো
একটু একটু করে অনুভূতিগুলোও
     ফিকে হয়ে আসছে ক্রমশ
কতো যত্ন করে কতো ভালোবাসায়
     কতো স্বপ্নঘেরা  রং ছিল তাতে ,
কি ধূসর কি ঘোলাটে আজ বর্ণগুলো
      ঝাপসা চোখে আরো ঝাপসা শব্দমালা
আমার কণ্ঠস্বর আর কোনোদিন পৌঁছবে না
            তোমার কাছে
   আমার পাগলামো ,আমার ছেলেমানুষী
   খেলা করবে না আর কোনোদিন
               তোমার সাথে
      শূন্য মেসেজ বক্স থেকে ধীরে ধীরে
           অতি ধীরে শুরু হবে
              এক নতুন ইতিহাস........








বোধ

   একটা সম্পর্ক অন্তত বেঁচে থাক
             তার বোধের কাছে
  নিজস্ব ভাবনার বাইরে
                    একটা অস্তিত্বের কাছে
   নিয়মের বেড়াজাল ভাঙা
                             এক আদর্শের কাছে
     একটা সম্পর্ক অন্তত বাঁচুক
                নিজস্ব ভঙ্গিমায়
                                  তার মতো করে








মুঠো ফোন

তোমাকে স্বপ্নে আমি দেখিনি কোনোদিন
         অথচ তোমার কণ্ঠস্বর
            আমার অনেক কাছের মনে হয়
আর সেই প্রথম আমার স্বপ্ন দেখার শুরু
অনেক চেষ্টা করেও তোমার সান্নিধ্যকে
             মুছে ফেলতে পারিনি
                আমার মুঠো ফোন থেকে
                  এখন তার স্থায়ীবাস এখানে
যদিও সেই কণ্ঠস্বর
 আমার কানে আর পৌঁছবে না কোনদিন
 আমার ডাকে সাড়া দিয়ে
       হয়তো বা বেজে যাবে কিছুক্ষণ
         নিজের মতো করে
   তারপর বন্ধ হয়ে যাবে জানি
আমার স্বপ্ন স্বপ্নই থেকে যাবে .........