রবিবার, ২১ অক্টোবর, ২০১৮

দিব্যেন্দু শেখর দাস


দিব্যেন্দু শেখর দাস

অভিমান

দেওয়াল জুড়ে অভিযোগের নোটিশ
চারিদিকে নিষেধাজ্ঞার পরোয়ানা
সম্পর্কের বিপর্যয়ে ফাটল ছিল মেরামত করা হয়নি
সুযোগ দাওনি আমিও দিইনি ইগোর লড়াইয়ে
পিচের প্রলেপ দিয়ে ওপর ঢেকে সুখী গৃহকোনের বিজ্ঞাপন দেওয়ার চেষ্টা।
নিয়ন্ত্রণ রেখার বাইরে যেতে যেতে গতি হারিয়ে ফেলেছি
মনের বন্দরে প্রেম পরীরা আর ভিড় জমায় না
ঝাপসা চোখে যোগাযোগের রাস্তায় থাবা বসায় অভিমানের ক্যান্সার।
সম্মতি যেখানে ডানা মেলে সেখানে প্রতিষ্ঠিত হয় সম্মান
বৈধ অবৈধের ভিন্নমতে রোজ ধর্ষিত হয় সে ও আমি
পাশাপাশি শুয়ে শুয়ে সব রং বদলে যায়
তোমার কাছে আমি আমার কাছে তুমি হয়ত এখন বাড়তি ওজন
সেতুর দুধারে  দুজন প্রতীক্ষারর প্রহর গুনলেও
কেউ কাউকে হাত বাড়িয়ে কাছে ডাকিনি...






কাঙাল

মানুষ বড়ো ভালোবাসার কাঙাল
ট্রিগার টিপলে আগ্নেয়াস্ত্রের ফায়ারিং
যদি সকলেই গিলে খায়
ভবিষ্যৎএ পড়ে থাকবে শুধু সর্বগ্রাসী অন্ধকার।
খালি হাতে উজাড় কর স্নেহের পরশ
সন্ত্রাসীদের হায়না চোখে ছড়িয়ে দাও প্রেম করুণার সুধা রস
প্রশ্নপত্রে জীবন  আটকে না থেকে
মুক্ত হোক ভালোবাসা "হে মোর দুর্ভাগা দেশ"।






মধ্যবিত্ত

জীবনটা বিষাদময় ট্র্যাজেডি,বলা মুশকিল
বিশাল বিশাল হিসাব পত্তর পাল্টে দিচ্ছে মোড়
মধ্যবিত্তের ইচ্ছেপূরণের চাবিকাঠি নিয়ে গেছে আলাদিন
ফেরত আর আসেনি ভাগ্যচক্রের পাশাখেলায় রাখাল সাজা হয়নি।
পৃথিবী রসাতলে যাক আমার তাতে কী?
যারা নিচ্ছে যারা খাচ্ছে মাথা ব্যাথা তাদের
শুকনো পাহাড়ের নীচে অনেক জীবন
প্রতিবাদের ভাষা নেই আর একটা দোহায় দেওয়ার আছে
শোনো আমি মধ্যবিত্ত ঘরের ছেলে
                                        আমার ও একটা সংসার আছে।






আত্মীয়

রাস্তার এ-ধারে ও-ধারে হুংকার ছাড়ে মন্দির মসজিদ
শান্তির নিবাস খোঁজে ফড়িংর দল
গভীর যন্ত্রনায় রুজু হয়েছে মামলা চারিদিক
দীর্ঘ আলোচনা,দীর্ঘ শর্ত শুধু দিশেহারা মনুষ্যত্ব।
পুকুর পাড়ে সারারাত গোলাপ বিছানো থাকে
ওদের বাড়ির রাম তাদের বাড়ির মমতাজ
ভয়ে মুখ লুকিয়ে স্বপ্ন বোনে
শত্রুরা আত্মীয় হয়ে গেলে যুদ্ধ ঠিক থেমে যাবে।






হরিবল

সময় বদলায়
রং বদলায়
মানুষ বদলে যায়
শূয়রের রক্ত চেনা বড়ো দায়,তাই মানুষ বেইমান হয়ে যায়।
গীত গোবিন্দম ভক্তিগীতি অনেক হল
এবার বাজাও অগ্নীবীনা,বিষের বাঁশী।
রক্ত বদল,কাপড় বদল,অঙ্গ বদল সব কিছুতে পুণ্যবাস
এক নারী থেকে অন্য নারী বদল হলেই সর্বদোষে নিপাত যাক।
পড়ার নেশা, খেলার নেশা,সব নেশাতেই বিল পাশ
কামের নেশা,নেই কোনো ভাষা এ যেন ছুঁৎমার্গ।
নিয়ম-নিষ্ঠা চুলোয় যাক,ভেদাভেদ মুছে যাক সব তোমার আমার
বলিহারী কীর্ত্তিসব, ওরে পাপী হরিবল নাম যপে যা।