শনিবার, ২১ জুলাই, ২০১৮

ঝুমা মল্লিক


ঝুমা মল্লিক

আয় বৃষ্টি আয়

উত্তরের আকাশে কালো মেঘ
দক্ষিণ খোলা জানালাতে বৃষ্টির দেখা ।
ভেজা পথ ভিজিয়ে দিয়ে বলছে পথিক
আয় বৃষ্টি আয়।
বৃষ্টি ভেজা সকালে কাক ভেজা মন
শরীরে এখন কাজের উত্তাপ
বৃষ্টি ডাকে আয় ফিরে আয়
একবার আয় ,ভিজবি বলে আয়
আমার চোখ বৃষ্টি ছুঁয়ে ছুটে পালায়
পায়ের নূপুর বলে ওঠে
আয় বৃষ্টি আয়
আঙিনা জুড়ে বৃষ্টি নামে
সবুজ পাতায় আরো সবুজের স্বপ্ন
সমাধিতে আজ জল থৈ থৈ
স্বপ্ন গুলো জলে ভিজে জীবন্ত।
আয় বৃষ্টি আয়
সিদুঁর ভিজছে কপাল ভিজছে
কৃষ্ণচূড়ার মাটি ভিজে লাল
চন্দন ভেজে তুলসী মঞ্চ ভেজে
মন ভেজে, মনের মানুষ কই?
আয় বৃষ্টি আয়।







বৃষ্টি তোমার জন্য

বৃষ্টি তোমার জন্য এক বিকেলে আলতা পায়ে
বসে আছি পথ চেয়ে
তুমি এলে সাঁঝের বেলায়
জল থৈ থৈ নদীর ঘাট।
চাঁদের আলোয় নদীর দেশ লাগছে বেশ
পা দুখানি ভিজিয়ে নিলাম তোমায় দেখে।
তখন তোমার চোখে রঙের নেশা
বৃষ্টি তুমি রঙিন হেসে ভিজিয়ে দিলে এক নিমেষে
ভালো লাগে তোমায় দেখে
আবার যেদিন আসবে তুমি
বলবে আমায় ডেকে বুঝি
আলতা পায়ে বাজবে  নূপুর তোমার জন্য ।






কবিতা--সময় জানবে না

দেখতে দেখতে অনেক টা সময়
বন্দী খাঁচায় বন্দী দশায় ,দুঃসময়
সেই কবেকার কথা ,পেয়েছিলাম যত ব্যথা ।
শিকল আমার পায়ে ,শক্ত বাঁধন
ঘরখানা মোর ভালো ,প্রভু সেবা যতবার হল
বাঁধতে চায় আমায়, শরীর বাঁধিস শুধুই,
মন আমার মতো জানিস?
জানালা দিয়ে মুক্ত আকাশ আমায় দেখে
বলে মুক্তি চাই তোর? ঠিক পাবি দেখিস
পায়ের শিকল আমায় ভালোবেসে বলে
আমায় ছাড়িস না মেয়ে
খোলা আকাশ খোঁজে আমায়।
আমি খুঁজি আকাশ
কতদিন নদীর জলে মায়া বাঁধিনি
কতদিন আমি সুর খুঁজিনি
কতদিন আকাশে মেঘ গোনা হয়নি
কতদিন বৃষ্টিতে ভেজা হয়নি
আর কতদিন আমার আমি জ্বলবে মরবে?
সময় যাচ্ছে বয়ে ।জীবন ও যাচ্ছে সয়ে।






ইচ্ছে বৃষ্টি

আষাঢ় এসে বললো হেসে বৃষ্টি আসে।
মেঘের সাথে মেঘের দেখা
ভাঙতে ভাঙতে এক নিমেষে
পালিয়ে গেলাম মেঘের দেশে ।
একটি মেঘ আমায় দেখে বললো হেসে
বৃষ্টি চাই তোর দেশে?
আমার দেশ? জানিনা মেঘ দেশের খোঁজ
সব ভুলেছি নাম ঠিকানা
আরেকটি মেঘ জরিয়ে ধরে ,বলে হেসে
নাই বা পেলি ঘরের খোঁজ
ভিজিয়ে দেব এক নিমেষে
নাই বা হল দুঃখের খোঁজ ,সুখের চাবি নিবি?
একটি মেঘ দুটি মেঘ মেঘের নেই কোন শেষ
দুহাতে মেঘ নিয়ে বেঁধে ফেললাম মেঘের বাড়ি
যখন ইচ্ছে ভিজবো বলে ,বৃষ্টি আসে
ইচ্ছে মতো বৃষ্টি আসে।







বৃষ্টি কামড়

আমার দক্ষিণ দ্বারে ঝড় ঝঞ্ঝার রাত।
আকাশ কালো ঘন কালো,কালো মেঘের চাদর।
দ্বন্দ্ব নেই ,জানি মেঘলা আকাশ আজ।
মেঘেই ভালোবাসা , মেঘেই আশা
বৃষ্টিতে আমার ভয়,ভয়যোগ
অনবরত জলের ধাক্কায় মন কাঁদে।
পাথর ভিজবে না,ভিজবে না কোনোদিন ।
ভয় ,ভীষণ ভয় চারিধারে ।
মেঘের গর্জনে হৃৎপিন্ড আঘাত আসে আজকাল
আঘাত আসে শহর জুড়ে
ঘরের কোনে বসে থাকা মন বৃষ্টি দেখে
বৃষ্টিতে ভেজা শহর দেখে।দুঃখ দেখে
সর্বনাশা বৃষ্টি আসে ,ভাসিয়ে দেয় সবখানি ।
বৃষ্টি আসে ,পাহাড় হাসে,ভিজবে না কোনোদিন ।