শনিবার, ২১ জুলাই, ২০১৮

মণিজিঞ্জির সান্যাল


মণিজিঞ্জির সান্যাল

মেঘ তোমার সঙ্গে 
+
মেঘ তোমার সঙ্গে আমি
 খেলেছি কত
নীল সমুদ্রের ঢেউ এর মধ্যে
আমি দেখেছি তোমাকে
কত রূপে কত রং এ
সাদা মেঘের সঙ্গে আমি কত
খেলা করেছি
আপন মনে আপন খেয়ালে

         নীল মেঘ আমাকে প্রশ্ন করেছিল
  কোন রংটাতে আমাকে ভাল দেখায়
           কোন রংটাতে আমাকে সুন্দর লাগে
সাদা নীল না কালো ?
           আমি হেসেছিলাম নীল মেঘের কথা শুনে
হাসব না ? মেঘের আবার রং হয় নাকি ?
কোনটা যে তোমার আসল রূপ
তা আমি আজও বুঝতে পারি না ।

      সত্যিই তোমাকে বুঝতে চাই না মেঘ
তোমার সুন্দর ওই নীল সাদা সমুদ্রের ঢেউ-এ
         আমি সারাজীবন ভাসতে চাই
কালো মেঘটাকে যে আমি বড় ভয় পাই
       এক নিমেষে তোলপাড় করে দিতে পারে
আমার ভাবনাকে , আমার কল্পনাকে

               দোহাই কালো মেঘ
      তুমি কখনো এসো না আমার জীবনে
        নীল সাদা এই দুই-এর মেলবন্ধনে
            তোমার যে রূপ আমি দেখেছি
        তাকে সারাজীবন আমি বয়ে বেড়াব
                 আমার হৃদয়ের অন্তরালে

              তুমি আমাকে ভাসিয়ে নিয়েছ
                    তোমার মতো করে
                      তোমার খেয়ালে
   কত দূরে থেকেও কিভাবে যে তুমি টেনে নিয়েছ
                   তোমার আপন মত্ততায়
              তা আমি বুঝেও বুঝতে চাই নি

        তোমার স্নিগ্ধ ওই নীলাভ রূপের ছটায়
            তোমার আপন খেয়ালের ছন্দে
                    আমি  চলতে চলতে
             নিজেকে হারিয়ে ফেলেছিলাম
                   আমার থেকে আমাকে
তোমার দোলায় দুলতে দুলতে
        তোমার উষ্ণ ভালোবাসার স্নেহস্পর্শে
আমি যখন উদ্বেলিত , শিহরিত
      সেই সময় তুমি তোমার রং পালটে ফেললে
নীল থেকে কেমন যেন ফিকে
 কেমন যেন ......
 
হঠাৎ তুমি আমায় বললে যে
তুমি চলে যাচ্ছো
আকাশের এই প্রান্ত থেকে  ওই প্রান্তে
আমি মনে মনে হেসেছিলাম
পালাতে চাইছো ?
তো পালাও
আমার চোখের সামনে থেকে দূরে চলে যেতে চাও ?
তো যাও
কিন্তু মনের কাছ থেকে পালাবে কি করে ?
        তবে জানি না মেঘ
আমার মতো তোমার একটা
সুন্দর মন আছে কিনা
কারণ তুমি তো সবসময়
      ভেসে বেড়াও মেঘ !

আমি কিন্তু চোখ বুজলেই
                তোমাকে দেখতে পাই
তুমি যে প্রান্তেই থাকো না কেন ,
      তুমি নিজেকে কতো রং-এ সাজিয়েছো
তোমাকে দেখেছি আমি
        নীল সমুদ্রের মতো
তাতে আমি ভেসেছিলাম
           আমার মতো করে ।

তোমার ওই শান্ত স্নিগ্ধ  রূপটা
           আমার  বড় প্রিয়
ভেসে থাকতে ইচ্ছে করে অনন্তকাল
তুমি বুঝেছিলে আমার মনের কথা
ভেবেছিলে সত্যিই যদি

অনন্তকাল তোমার সাথে
       এভাবে আমি ভেসে বেড়াই
তুমি তাই ভয় পেয়েছিলে মেঘ !
তুমি এতো ভীরু
কালো একটা আবরণের
        আশ্রয় নিলে তাই
আমি  খুব কষ্ট  পেয়েছিলাম মেঘ
এক সমুদ্র অভিমান নিয়ে
আমি যখন নিজেকে সরিয়ে নিলাম
তখনো বিশ্বাস হয় নি
তুমি আমাকে বুঝতে পারবে না।
ভেবেছিলাম
আমার সমস্ত অভিমানকে ভুলিয়ে দিয়ে
তুমি আমাকে কাছে টেনে নেবে
 কিন্তু  .......

হঠাৎ আকাশের দিকে তাকালাম
দেখলাম কালো কালো
পুঞ্জ পুঞ্জ মেঘ
কি বিশ্রী কি ভয়ংকর দেখাচ্ছে
আমি দুচোখ বন্ধ করলাম
মেঘকে অনুরোধ করলাম
তুমি চলে যাও
তুমি চলে যাও মেঘ।
আমার চোখের সামনে থেকে
তুমি চলে যাও
আমার যে খুব কষ্ট হচ্ছে মেঘ 

       হঠাৎ ফোঁটা ফোঁটা জলবিন্দু যেন
আমার চিবুক স্পর্শ করল
     একটা দুটো তিনটে চারটে ।
হাজার হাজার লক্ষ লক্ষ জলবিন্দু
         আর তার মাঝে আমি শুধু একা
আমি দু-হাতে জড়িয়ে ধরলাম
               সেই জলবিন্দুকে
আনন্দে আত্মহারা হয়ে বললাম
               মেঘ আমি আর তোমাকে ভয় পাই না
   তুমি যে রূপেই থাকো না কেন
 তুমি যেতে পারো মেঘ
 তোমার যেখানে খুশি ,
      তবে যাবার আগে তুমি শুনে যাও
তুমি ছিলে , তুমি আছো , তুমি থাকবে
  তোমার ওপর আমার আর কোনো
            অভিমান নেই

এই দেখো , এই দেখো মেঘ
আমি  তোমাকে ছুঁতে পারছি , তোমাকে আদর করছি , তোমাকে চুমু খাচ্ছি
তুমি তো আছোই
তুমি তো আছোই আমার সমস্ত হৃদয় জুড়ে .......