মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

জ্যোতির্ময় রায়



জ্যোতির্ময় রায়

সমুদ্র_সৈকতে

পড়ন্ত বেলা তখন ,আমরা সাত জন
জলের দেশে পাড়ি ,শহরে একঘেয়েমি ,ব্যস্ততা এবার আড়ি।
ঢেউয়ের পর ঢেউ ,বালির পর বালি
সূর্য তখন মাথার উপর ,শরীর ভাসিয়ে একটু
অবসর । আমি গল্প খুঁজি আরো নদীর খোঁজে
তাই স্বপ্নের তরঙ্গে একটা খোলা আকাশ খুঁজে চলি ।।





বালির দাগ

চাঁদ ছুঁয়ে গেছে তরঙ্গমালা,
শুক তারা মুখ বাড়িয়ে
আয়না দেখে জলে
শামুকের খোলসে চকমকি লাগিয়ে
প্রেমিকার জন্য উপহার
আমার সাগর তীরে ঝিনুক ঢেউ এঁকেবেঁকে চলে।।

দূরে, আরো একটু দূরে আকাশ মিশেছে জলের শরীরে,
পাল তুলে দিয়েছে মাঝি এবার, জোয়ারের উপচে পড়া
স্রোতে তখন পাহাড় ভাঙার শব্দ

লোনাজলের আঘাত, কিছু বালির দাগ
আমার শহরে সুনামি তখন খামোখা
ধুয়ে কি যাবে বলো? অজান্তেই তো কত জমে
পুরোনো মন্দিরের আগাছা .....ফের।।

আমি ঝিনুক হয়ে চলি জলের ধারে ধারে
বালির উপর ছক কাঁটা কিছু দাগ কেটে ...।। 





লিখেছি তোমার নাম

কয়েকটা ঝিনুক এঁকে বেঁকে রেখে গেছে পদচিন্হ
শামুকের খোলসে প্রান্তর ছুঁয়ে গেছে বালির দাগে,
ফেনায় ফেনায় চকমকি, চাঁদের কলঙ্ক মুছে গিয়ে
একটি জোনাজ, শুকতারও দিচ্ছে উঁকি ....।।

যে নাম লিখছি আমার তীরে, ঢেউ বলে দেয় অবস্থান
কোন দ্রাঘিমাংশে জলে শব্দের কবিতা জেগে উঠে ।।

দু একটা নুড়ি দিয়ে যদি স্বপ্ন কিনে দূরত্ব মাপি
রিখটার স্কেলে, আমার পৃথিবী তখন চাঁদ মাখা
মানচিত্র হয়ে আরশি নগর আঁকে

নিউজ তখন হাইলাইট, আছড়ে পড়েছে ঢেউ
আমার তীরে গোলাপী তরঙ্গে, সাপোর্টবক্সে পুরোনো চিঠি,
হয়তো কাছে ডাকছে তোমায় আবার  কেউ ।।





আকাশ ছুঁয়েছে লোনা জল

যত দূর চোখ যায় ধূসর পৃথিবীটা মিশেছে গভীর নীলে
মোহনায় ম্যানগ্রোভ মাথা উঁচু করে সূর্য খোঁজে,
লোনা জলে তখন ভীষণ জোয়ার।।

যেদিকে তাকাও বালিতে হামাগুড়ি দেয় ভেসে আসা
তারামাছের মৃত দেহ মুক্তা ভেবে ঝিনুক সাজায় স্বপ্ন

নাহ কাঁটাতারের বেড়া নেই, নেই কোনো দেওয়ালি বিবেদ
যে আবর্জনা জমে রোজ শহরে, লোনা জলে যায় সব ধুয়ে।
ট্রলারের লাল বাতি যখন সতর্ক সীমানায় জ্বলতে থাকে
আকাশ বেয়ে নেমে আসা তড়িৎ খেলে যায় তরঙ্গ
ঠিক তখন মন খারাপের মন খারাপ গুলো শব্দ সাজায় নিভৃতে।। 





তখন তুমি

হাঁটু জল ভেঙে ছেঁড়া পালের নৌকাটি ভেসে যায়
তোমার শহরের প্রাচীর বেঁয়েশেষ রাতের কালবৈশাখীতে
ল্যাপপোস্ট গুলো ভেঙে গেছে ,যানজটে রাজপথ।।

ভুলে যাওয়ার বাহানা গুলো চোখে ধুলো দেয় তখন
মন খারাপের মন খারাপ গুলো ইচ্ছে ডানায়
মেঘের নৌকা সাজায় আরো একটা।।

নাটোরে বনলতা সেন তখন রংতুলি হয়
দত্তকি মন তিস্তার বাঁধ হয়ে আকাশের তারা গুনে।।
চাঁদে তখনও দুএকটা ভাঙা আয়নার টুকরো।।