বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০১৯

সুধাংশুরঞ্জন সাহা


সুধাংশুরঞ্জন সাহা

কফিনবন্দি আমার দেশ

বাবলু সাঁতরা আমার ভাই
সুদীপ বিশ্বাস আমার ভাই
কাশ্মীর আমার স্বদেশ

কফিনবন্দি বাবলু নয়
কফিনবন্দি সুদীপ নয়
কফিনবন্দি আমার দেশ

খোলো, কে আছো,  কফিনগুলো খোলো !
কফিন থেকে কান্নাভেজা দেশকে ডেকে তোলো!
রশিদ ! মাসুদ ! কারা ছড়িয়েছিল বিদ্বেষ  ?

বাবলু, সুদীপরা আমার ভাই
রশিদ, মাসুদদের শেষবারের মতো চাই
হায়রে পুলওয়ামা ! হায়রে আমার দেশ !

কেউ জানো, রশিদ মাসুদরা কোথায় ?
সন্ত্রাস ! সন্ত্রাস ! সন্ত্রাস ! সন্ত্রাস ভুলে আয়
নিজের মাকেই জিজ্ঞাসা কর কোথায় কার দেশ!

শুধু কাশ্মীর না
শুধু ভারত না
সারা দুনিয়াটাই আমার দেশ







শিকারী

কত কিছু ধরা পড়ে মাছ  শিকারির জালে
কত মাছ ছিটকেও যায় জাল থেকে জলে
ব্যাকরণ মেনে হয় সব অপরাধযজ্ঞ ?
পরোয়াহীন চোখ, উদ্ধত নদী বয়ে চলে

কী কী কেড়ে নিলে তবে খরস্রোতা বলে ?
জলে  জলে গোল হয়ে কত কিছু ঘোরে
বিপথগামীরা জানে পথ কাকে বলে
পথ ভাসে, পথ হাসে, জলেরই তোড়ে

-জীবন গড়িয়ে গেল নদী থেকে পুকুরে
রুগ্ন সময়, কাকতাড়ুযা খেল কুরে কুরে






অচিন পাখি

আমার মগজে একটা আহত পাখি
তাকে আমি সদা নজরে নজরে রাখি
আমার বিশ্বাসে কলঙ্কিত রামধনু
মনের ভিতর একা ডাকে সেই পাখি

ধান খায় না,  গান গায় না সেই পাখি
তাকে নিয়েই সারাদিন বিব্রত থাকি
ঝড়ে জলে টলমল আমার দু'চোখে
অচিন সেই পাখি  আমাকে দেয় ফাঁকি

সারাদিন ঘুমায় সে, সারারাত জাগে
তাকে আমি কিছুতেই পারি না বোঝাতে
কত ভ্রম, কত শ্রম, মারকুটে চোখ
অসাবধানী আমিও খেলি তার হাতে







নিরুপায়

এই পথেই ভোরের পার্ক
এই পথে পুকুরের পাড়
এই পথে পলাশের গাছ
আমি জানি পরিচয় তার

দিন যায় কলহে বাজার
রাত আসে নিয়ে অন্ধকার
রুগ্ন পাখিরা হারিয়ে গেলে
আমার ভিতরে তোলপাড়

মাঝে মাঝে  সব নিয়ে বসি
হারানো আকাশ, নদী, জল
জানি, দু'পায়ের ফাঁকে মৃত্যু,
দু'চোখে অলীক স্বপ্নের ছল

আজ  সত্য-মিথ্যা একাকার
প্রতিপদে নিরুপায় হার







সাপলুডো রঙ

এবার বরং লিখতে পারি সাপলুডো রঙ
ভাঙতে পারি অভ্যাসনামা, হিংসুটে বেরঙ

ভিড়ের কোন চরিত্র হয় ? তর্ক অহর্নিশ !
উল্টো স্রোতে ভেসে ভেসে, শহরে খুলি অফিস

মুখেই সবার আগুন আজ,  মনেতে বিষ !
সূর্যডোবা আলোয় রাতের আখ্যান লিখিস

কিন্তু অশ্রুকালীন চোখে কীসের ভয় দেখাচ্ছিস?
শখের ঘোড়া ছুটিয়ে এবার পালাব ভেবেছিস  !

ভুল ! ভুল ভাবছিস আমি তো লাগামছাড়া নই
স্বপ্নে ঘুনপোকা আর পুকুরে নেই  হাঁসের চৈচৈ