রবিবার, ২১ জানুয়ারী, ২০১৮

মলয় রায়চৌধুরী



মলয় রায়চৌধুরী

মলয়ক্ষ্যাপার নাচ

ডোমনি, তুইই দয়াল
আমার চেতনায় শিকড় পুঁতে দিয়েছিস
ধর্ম-বর্ণে কোনো শিকড় নেই
জাতীয়তায় কোনো শিকড় নেই
বাড়ি-পাড়া-রাজ্যে কোনো শিকড় নেই
শ্রেনিতে কোনো শিকড় নেই
আয় আজ দুজনে মিলে অমাবস্যার নাচ নাচি



মলয় আউলের নাচ

ডোমনি, তুইই দয়াল
আমাকে দেহসর্বস্ব আত্মহারা করে দিলি
শাক্ত বৈষ্ণব থেকে মুক্ত করে দিলি
পাপপূণ্য একাকার করে দিলি
স্বর্গনরক একাকার করে দিলি
ইহলোক ছাড়া আর কিছু নেই বলে দিলি
আয় আজ দুজনে মিলে অমাবস্যার নাচ নাচি



মলয় ফকিরের নাচ

ডোমনি, তুইই দয়াল
কুৎসাকে তুড়ি মেরে ওড়াতে শেখালি
শত্রুরা আমার আগে মরে যাবে বলে মন্ত্র দিলি
কলঙ্ক কিছুই করতে পারবে না বলে আমাকে ঘিরে রেখে দিলি
অশুভশক্তি কিছু করতে পারবে না বলে ছাতা মেলে দিলি
আয় আজ দুজনে মিলে অমাবস্যার নাচ নাচি



মলয় বাউলের নাচ

ডোমনি, তুইই দয়াল
তোর ঘামে স্নান সেরে নিই
তোর শ্বাসে শ্বাস ফেলে খেলি
আমি তোর খমকের ধুন
আমি তোর একতারার তার
আমি তোর মাটিছোঁয়া জটা
আয় আজ দুজনে মিলে অমাবস্যার নাচ নাচি



মলয় হাংরির নাচ

ডোমনি, তুইই দয়াল
তুই আমার শবের ছাই ঝড়েতে ওড়াবি
তুই আমার মুখে দিবি কারণবারি রক্ত
আমরা করব সহবাস ঋতুবীজহীন
আমি তোকে তুই আমাকে পরস্পর খাবো
গিঁট না খুলে তুই সবই দেখিয়ে দিস ওরে
আয় আজ দুজনে মিলে অমাবস্যার নাচ নাচি