শনিবার, ২১ ডিসেম্বর, ২০১৯

চন্দ্রানী


চন্দ্রানী

জলছবি

কিছু অভ্যেস প্রয়োজন হয়ে গেলো
কিছু প্রয়োজন নিমেষে যে হারালো
পুরোনো খাতার ছেঁড়া পাতাগুলো আজ
কি করে জানি না সব কথা জেনে গেলো ...

মেঘের বুকেতে আঁকা এক জলছবি
চোখের জলের মাঝে  চুপ অনুভূতি
কিছু চুপকথা পথ সে হারিয়ে আজ
কি করে জানি না সব কথা জেনে গেলো ..

মন সে আমার ছন্দ বিহীন রাতে
অবাঞ্ছিতের তালিকায় নাম খোঁজে
ঠিকানা বিহীন ওই চিঠিটা আজ
কি করে জানি না সব কথা জেনে গেলো..

অভ্যেস আঁকা জলছবি আজ হাতে
অনুভূতি হারা কি জানি কাকে সে খোঁজে
চিঠি হাতে ওই উপেক্ষিত সে মেয়ে
কি করে জানি না সব কথা জেনে গেলো ..







আমার পৃথিবী

আরো একবার নিজেকে প্রমাণ করার জন্য
বেরোলাম ওই চিরপরিচিত চার দেয়ালের বাইরে
যেদিন আকাশ ঝেঁপে বৃষ্টি এসেছিল
ঘন অন্ধকারে আমি ছিলাম একা ..
পথ না ভুলেও যে দিনগুলো বারে বারে আমার
আমিকে থামিয়ে রেখেছিল
সেই তেমন দিনে বলেছিল কেউ
জীবনকে দেখো একটু আলাদা করে
জীবন সংঘর্ষ ময় জানি
কিন্তু সব কিছু এখনও
হয় নি ফাঁকা...

আরো একবার নিজেকে প্রমাণ করার জন্য
বেরোলাম আজ খুব পরিচিত এক চার দেওয়ালের বাইরে
ঋতুর সাথে মনের রঙ বদলে গেছে কখন
নিজের অস্তিত্বের লড়াইয়ে আবার আজ আমি একা ..

 আজ আর প্রমাণ করার ইচ্ছে টুকু নেই যে ..
যুগ যুগান্তরের পথে এই আমি আজ শুধুই একা
বন্ধু হবার শপথ নিয়েছিল কেউ
অগ্নিপরীক্ষায় নিজের অস্তিত্ব প্রমাণে
তবু আমি আজ একা ...







মন কেমনের হাওয়া

তোমাকে ভুলতে চেয়ে নির্জনতার কাছে আসা
বাসবো না ভালো ভেবে কোনদিন নিবিড় সে ভালবাসা.
রাতের আঁধার দিনের আলো
বলিস তাকে গিয়ে....
ভুলতে যদি পারে আমায়
থাকুক ভুলে গিয়ে ...

জোনাকি তোর মিছে জ্বলা আঁধার আমার প্রিয়...
হাওয়া এসে বলে গেলো আমায় সাথে নিও...
পলাশ রাঙা ওই পথে আর কাজ কি আছে গিয়ে
ভুলতে যদি পারে আমায় থাকুক ভুলে গিয়ে.....!

তবু কেন কাঁপছে যে হাত
জল ভরেছে চোখে
 মনকেমনের হাওয়া কেন উতাল আমার বুকে ...
বাঁধ ভাঙা ঢেউ ভাসাস যদি
ভাসা তাকে গিয়ে
সত্যি কি সে ভুলেছে আজ
দেখ না সে তুই গিয়ে ...

সাগর তীরে দাঁড়িয়ে আমি
ডুব দেবো আজ ভাবি..
যা হয়েছে যা পেয়েছি
আর কিছু নেই দাবী
ঢেউ তোরা আজ আছড়ে পড়ে বলিস তাকে গিয়ে ...
ভোলার খেলায় জিতেছে সে আজ
থাকুক ভুলে গিয়ে ....