শনিবার, ২১ ডিসেম্বর, ২০১৯

অভিজিৎ দাসকর্মকার


অভিজিৎ দাসকর্মকার

(১)

যন্ত্রণার নৈঃশব্দ্য সরাচ্ছে
অভিজিৎ দাসকর্মকার

তুমিই শহরের দিগন্তপ্রান্তে
    পশ্চিম হয়ে দাঁড়াও
           ঈশান কোণে উত্তীর্ণ হয় চুপি চুপি কাঁদা
অস্তিত্বের সর্বশেষ ভিতরে
  ধোঁয়াশার আস্তরণ
    আর
   আলটপকাই আমার হৃৎপিণ্ড
       যন্ত্রণার নৈঃশব্দ্য সরাচ্ছে
   রাতবাতিটির নীল দেয়ালে
        মাথা হেলিয়ে
            তোমাকে রসায়নাগার ভাবি-
আশ্চর্য চতুষ্পর্ণী সেতারে নরম আঙুল দিই
         একপ্রান্তে অস্থির ঝোড়ো হাওয়া
                           আর
        অন্যদিকে গুরুত্বপূর্ণ তরুণীর ভাগ্যরেখা...






(২)

is equals to...
অভিজিৎ দাসকর্মকার

বাথরুমে রাত নেমেছিলো
১১:৫৫ মিনিটে-

বড় কাঁটা বলে যাকে বুঝি
সে ও ছিল অ্যালবামের মধ্যেই

উল্লেখযোগ্যতায় দারুণ এক ঈশ্বর আঁকছে
পিকাসোর তুলিটি।

তর্জনী আর বুড়োআঙুলটি
is equals to...
     coordinate geometry
           হাঁটুভাঙা কুরুক্ষেত্রের সারাংশ-

ডিসকভারি চ্যানেলে
লুকিয়ে রাখি জলাশয়ের আফ-এ-জম্ জম্

চাঁদের কক্ষপথের
মৌলিক রশ্মি গুলি
দূষণমুক্ত চক্রবুহ্যের ভাজ্য

একটি ক্রিয়াবাচক বিশেষ্যে
      চোখ বেঁধা মাছের এখন
ফ্যাটি লিভার
ট্রাইগ্লিসারিড ছুঁই ছুঁই করছে দিগন্তরেখা

বৈঠকখানার প্রজাপতিটির ঠোঁট ক্রমশই হলুদ...







(৩)

code of conduct
অভিজিৎ দাসকর্মকার

বিকাল ৪:৪০ এর অনুচ্ছেদের
অক্ষরে অক্ষরে code of conduct
আর
জলশব্দের কাছাকাছি পাখিদের পশ্চিমে ফেরা 

১টা সংগীতের রূপান্তর করছে ব্যতিক্রমি
  বাঁচতে চাওয়া
এবং
   পরিযায়ী নীল ইহলৌকিক স্বপ্নের দাগ...

আমাকে চোখ চিরে থাকতে হবে
কারন,
আমাকে প্রতিনিধিত্ব করছে-
আমাকে ম্যানগ্রোভের লবনাক্ত অন্ধকার খাচ্ছে
দেহময় নায়িকাদের নীলচে বিষ (ভাঙা) দাঁত
অথচ
সিম্বলিক বিচিত্রধ্বনি গুলো নোঙরহীন সাদা-
     তুমি বলেছিলে রাত ৮টার পর আসতে
আমি ভেবেছিলাম সেই ১১ই মে ঠিক কবে আসবে?