বুধবার, ২১ মার্চ, ২০১৮

বিপ্লব গঙ্গোপাধ্যায়



বিপ্লব গঙ্গোপাধ্যায়

বসন্তের গেরস্থালী

রঙ

কোথাও ফুল ফুটছে
সেই শব্দ কুড়িয়ে বাড়িয়ে কেউ রঙ মেখে নিচ্ছে
নিজের অজান্তেই

আজ তো  ফাগুন দিন
সমারোহ নিয়ে উড়ছে ধুলোভর্তি আমার বসন্ত
আমি তার পিছু পিছু ছায়া কুড়ানোর জন্য
আলো মাখছি , সাত রঙ আলোর সমুদ্র।






আবীর

তোমার কপালে আবীরের টিপ
জ্বল জ্বল কোন একটি দিন
যতই এগিয়ে যাই সে  ছাড়ে না

যেন সে আমাকে মাখাবেই কলঙ্ক
তার হাত ভর্তি পুড়ে যাওয়া প্রেম।






ও পলাশ

তুমি পথের ধারে দাঁড়িয়ে আছো
তবু তা আমার আশ্রয়

পাতা ঝরতে ঝরতে তুমি  আবার তুলে এনেছ
বসন্তের উজ্জ্বল বিজ্ঞাপন।






ক্যানভাস

আমাকে জানানোর কিছু নেই
চোখ বুজে থাকলেও
আমি জানি সে এসেছে

আমার উত্তাপপ্রবণ দিন
ক্যানভাসে লিখে রাখছে জ্বরমগ্ন আয়োজন






অনুবাদ

চারপাশে  দেওয়ালে দেওয়ালে
কিছু লিখে রাখছে গাছ
পাতায় পাতায় তার আমন্ত্রণ লিপি

তুমি পড়তে পারছ তো ?

তাহলে অনুবাদ শিখেছো এই দুরালাপের ।