বুধবার, ২১ মার্চ, ২০১৮

সুকান্ত মজুমদার


সুকান্ত মজুমদার

বিস্মৃতি
            *
মায়া মুগ্ধের হেলানে নিঃসঙ্গ
পড়ে থাকা গত সময়
উন্মোচিত রঙ্গ শুকনো মাঠের ওপর
উদাসীর চিল দেখে মৃদু চয়নে
খোজে নতুন সৃজনীর আলো
শরীর সারাংশে শেষ নবমীর চাঁদ।

      



সীমাবদ্ধে
             *
অতিত অতিথির সন্ধিগ্ধ রেখা আঁকে
সে পুরাতনি।
যেখানে অভিপ্রেত রোদ ছায়ার
খেলা সন্মোহন দুর্বিপাকে
আরো কিছু মাতাল ছোঁয়া
তপ্ত দিন নব প্রকাশের কায়া
অযেৌক্তিক অপেক্ষা নিয়ে নত
সিমাবদ্ধ সান্ত্বনার পথ।
ধুলো হয়ে ফুরিয়ে যায়
প্রিয় বলে ছুয়ে থাকা অবসাদ।

       



প্রত্যাশা
             *
সত্যি দুজনেই ফাগুন আগুনে,
পুড়ে ছায় হওয়া অনিত্যর সংগীত
প্রবাহ অনুচ্ছেদে গুটি কয়েক
চাওয়ার গানে কার সুর?
আনে বিভুঁই হৃদয়ে।
বিরল প্রত্যাশা ইন্ধন নিয়ে আসে
ঘুম ভরা আলস্যে স্বপ্ন বেশে।

         




বিচ্যুতি
               *
তাঁর তিল ভালোথাকা সংবাদ
নতুন হয়ে দৃষ্টি কণার ভেতরে
ভালো থাকার অঙ্গীকার সংগঠিত
রঙিন আবর্জনা সার স্মৃতি পুড়িয়ে
নিভৃতে বিচ্যুত আমি
দিনভর জোৎস্না আকার স্পর্ধা
ভাঙা উঠানে ভাষা খুজে।

         



প্রাকৃতিক
                 *
আমি আছি কি নেই
আমার কোন সময় খানি
আমার ছিল আমার হয়েই -
যে শূণ্যতা চির আনমনা
এমনি ক্ষণিক নতুন কিশলয়ে
শুকিয়ে যাওয়া ফুরিয়ে যাবার
নিশ্চল প্রবাহে এবং
আবার ফুল রেণু নিশ্চল প্রাকৃতিক।