শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯

শংকর ব্রহ্ম


শংকর ব্রহ্ম

মনের ময়লা

বাহান্ন তীর্থের পূণ্য অর্জন করেছি
                আমি তোমার হৃদয় ভ্রমণ করে
কেউ তা বিশ্বাস করেনি,
ওরে আহাম্মক
                   ভ্রমণ রমণ নয় কবির নিকট।

কেন আমি কি অবুঝ নাকি?
                                মনের কথা বুঝব না,
তোমার মনের ভিতর ঢুকে
                       আমায় কি আর খুঁজব না?
তোমার হৃদয় তীর্থস্থান ভেবে
আমি তন্ন তন্ন করে দেবতা খুঁজেছি
                                       পাইনি কোথাও,
এ আমার ব্যর্থতা নাকি যথার্থ সঞ্চয়
                                        তুমি বলে দাও।
কি যে পেলে কি যে হতো
                               তাই নিয়ে ভাব কতো,
কেন যে তা নিয়ে এতো,
                           ভেবে লাভ কি বল তো?      
মনে ময়লা জমা যতো,                         
                                 দূর কর সময় মতো







বন্ধু আছে কত

মাঝে মাঝে শূন্যতা এসে
গ্রাস করে নিতে চায় সব
                                      একা লাগে বড়,
বুকের ভিতরও খাঁখাঁ করে ওঠে
আমি সে শূন্যতা ভরাতে চাই
   পাওয়া সব ভালবাসা,মনে করে জড়ো।

আর তার নির্যাস
                       কবিতায় ঢেলে দিতে চাই,
সবটা পারি না
                          আর তা পারি না দেখে
বুকের ভিতরে শুধু ছটফট করে,
                          কষ্ট পাই মনের ভিতরে।

তবু জনে জনে ডেকে বলতে পারি না
                                      সেই কষ্টের কথা,
জমে জমে পাথর হয়ে ওঠে
                          মনের ভিতরে সেই ব্যথা।

বাস্তব ও ভার্চুয়াল জগতে
                                 তবু বন্ধু আছে কত,
'জনের কাছে আর
                            মন খুলে বসি অবিরত?








নতুন আশা

তোমাকে বলেছি আমি ডেকে,
                    রাত্রি দিন যেয়ো না ওখানে
তুমি তার বোঝনি যে মানে,
সে'কারণে নিজেকে লুকিয়ে রাখি আমি
                                    একাস্ত গোপনে।

যেদিন খুঁজেও তুমি পাবে না আমাকে,
তখন জানবে তুমি
                    আমি নেই পৃথিবীর বুকে,
অনেক অনেক দেরী হয়ে যাবে
       সেদিন তোমার,আমাকে খোঁজার।

তবু আমি থেকে যাব বাতাসে,
ফুলের গন্ধে
                পঞ্চভুতে  হয়ে থাকব লীন,
ঝড়ের বাতাস হয়ে,
                    বলে যাব আমার বেদনা
ফুলের সুবাস হয়ে মাতাব তোমায়
         আদরে-সোহাগে,রাগ-অনুরাগে।

আমার দীর্ঘশ্বাস হয়ে কখনও আবার
                          আসবে বাতাস ছুটে
আগুনের আঁচে কামনা উঠবে ফুটে,
তা তো তুমি জানবে না আর,
সে'সব বাসনা আমার জন্ম দেবে
               মনে তোমার,নতুন আশার।







আজও প্রেম

এক.

আসতে তোমার দেরী দেখে,

                                       রাগ করেছি ভাবতে পার

সে শক্তিও নেই যে আমার,

                                    রাগ করতেও ক্ষমতা লাগে

মমতা জাগে তোমার প্রতি

 কতকষ্ট স্বীকার করে তবুও তুমি কাছে আস,

                                    আলতো ছোঁয়ায় ভালও বাস।

'রাগ না করলে, একটু হাসো' - বল যখন

                                   মন তো তখন হাসতেই চায়।

অথচ হায়,দুষ্টু এ'মন তোমায় শুধু ক্ষেপিয়ে বেড়ায়।



দুই.

প্রয়োজনে যত শব্দ ব্যবহার করেছি এ'জীবনে

তার মধ্যে 'ভালবাসা' শব্দটা কয়েক লক্ষ বার,

অথচ শব্দটা ক্লীশে হয়ে যায়নি এখনও 

আজও সূর্যের মতো জ্জ্বলছে বিভায়।








স্বপ্ন ও ভালবাসা

মনে কষ্ট পাই ব্যথাতুর চোখ দুটি দেখে

চোখের সন্মুখে,

কষ্ট আরও তীব্রতর হয় যখন দেখি না আর তাকে।



আমার করুণ চোখ সর্বদাই ভরে থাকে জলে

একথা সত্য নয় মোটে ,                   

কখনও তা জ্বলে ওঠে তীব্রতায়, আগুনে মশালে।



কাল এবং পর্শু তোমার কথা ভেবেছি অনেক ,            

আগামীকাল তোমাকে দেখতে চাই ভালবাসা।



কাল দেখেছি স্বপ্নে তোমায় আজও দেখব তাই?

ভবিষ্যতেও দেখব কিনা ভেবে বলতে চাই।