শুক্রবার, ২১ এপ্রিল, ২০১৭

রিয়া চক্রবর্তী




রিয়া চক্রবর্তী

আমার আমি

তোর মনে পড়ে, সেদিনের কথা?
সেদিনও তোর আকাশ ছিলো স্থির।
মনে পড়ে সেই পূর্বস্মৃতি? মনে পড়ে?
যেদিন তোর সুন্দর চোখের দিকে,
অপলক দৃষ্টিতে চেয়ে থাকতো আয়না।
শুধু তাকিয়েই থাকতো।

মনে পড়ে সেই ছোট্ট পাখিটার কথা?
যে একদিন শ্রাবণের অঝোর ধারায়,
ছাদের কার্নিশে বসে ভিজছিলো।
তুইও ভিজছিলিস পাখিটার সাথে।
পাখিছানা কাঁপছিল, তুই কাছে গেলি,
পরম আদরে হাতে তুলে নিলি, আর
কেঁপে উঠলি তুই, প্রথম কোন পাখি ছুঁয়ে।

পাখিটা করুন ভাবে দেখছিলো তোকে,
তাকে উষ্ণতা দিয়ে, আদর যত্নে রাখলি।
তারপর, একটু সুস্থ হলে আবার উড়িয়ে দিলি,
নীল আকাশে, উড়তে উড়তে হারিয়ে গেলো।
তুই মন খারাপ করে ফিরে এলি ঘরে।





আগুন

আকাশে আগুন জ্বললেই,
নিজেকে জড়িয়ে থাকি।

আমার জন্ম হয়েছিল,
আমার চিতায় ছড়ানো
তিল ফুল থেকেই।
যা আজও শুকিয়ে যায়নি।

শোনো , শুধু একবার শোনো ,
আমার যন্ত্রনায়, মৃত নদীর
বুকেও বেজে ওঠে কলতান।
যা বোবা শিশুর দুঃখের মতো।

দুহাতে ছড়িয়ে দাও এসে
আদিগন্তে শষ্যের বীজ।
খুশিতে হেসে উঠুক মাটি।
আর মুহুর্মুহু  শিহরিত হোক
আমার স্তব্ধ হৃদয়।

মনে আগুন লাগলেই
আকাশ হানে লেলিহান শিখা।






মৃত আত্মা

হঠাৎই জ্বরের ঘোরে অজ্ঞান হয়ে পড়েছিলাম।
জ্ঞান হতে দেখি, বাথরুমের জলের বালতি
আমার গায়ের উপরে আছড়ে পড়ে আছে।
আর জামা, কাপড় অঝোর কেঁদে চলেছে।
আপ্রাণ চেষ্টা করছি, দুহাতে ভর দিয়ে ওঠার।

জানলার কাচের বাইরে তখন অন্য পৃথিবী
আমার সমস্ত শরীর দিয়ে অনুভব করছি,
কতগুলো পাথর চাপা দিয়ে আমাকে,
জোড় করেই জলের তলায়, মাটির তলায়,
অন্ধকারে নিয়ে যাচ্ছে, তলিয়ে যাচ্ছি আমি।

আমার রক্তে, মাংসের, মজ্জার
অংশ নিয়ে তৈরী একটা গ্রহ।
তার উত্তাপে পুড়ে যাচ্ছে আমার শরীর।
আমার ঠোঁট, জিভ, উদর, যকৃত
শুকিয়ে যাচ্ছে ক্রমশ, তবুও
আপ্রাণ চেষ্টা করছি, উঠতে পারছিনা।

মানুষ আর পাথর
জল আর মানুষ
সময়ের স্পন্দন।।






তোমাকে চাই

একটা মেঘহীন ঝকঝকে দিনে
তোমাকে দেখতে চাই।
দেখতে চাই আমার চোখের
ক্যামেরার ভিউফাইন্ডারের
লেন্সের ভেতর দিয়ে।
দেখতে চাই, আমার মনের
রঙের সব ঘনত্বটুকু দিয়ে।
ছবির তুমি দূরে থেকেও,
আমার মনে বিস্তৃত জায়গা
জুড়ে থাকবে আমৃত্যু।






তোমার ইচ্ছে

তোমাকে একটু কাছে পাওয়া
বা না পাওয়া, সে তোমার ইচ্ছে।
তোমাকে একটু স্পর্শ, অথবা
তোমার উষ্ণ ঠোঁটে চুমু খাওয়া,
কিংবা, সবার অলক্ষে তোমাকে নিয়ে
লাল পাহাড়ের দেশে ঘোরা, তোমার
আদরে নিজেকে ডুবিয়ে দেওয়া,
আমার কল্পনায়, আমার ইচ্ছে।
কিংবা কোন নাম না জানা নদীর ধারে,
হয়তো কোন বকুল গাছের নীচে,
অচেনা পাখির গান শুনতে শুনতে
তোমারই কোলে মাথা রেখে
                                    ঘুমিয়ে পড়া, আমার ভীষণ ইচ্ছে।।