শুক্রবার, ২১ এপ্রিল, ২০১৭

অনিন্দিতা




অনিন্দিতা

একান্তে

হঠাৎ দুপুর
রিনরিন নূপুরের শব্দে জানালো
হাওয়া যতটা ভারী মনে হচ্ছে তত ভারী নয় l
খিল খিল হাসি
মনের বন্ধ দুয়ারে ঘা দিল
অভিমানিনী যতটা দূরে ছিল তত দূরে আর নেই তবু সেই
পুরনো হলুদ খাতা খানা নিখোঁজ l
কত অপমান রোজ রোজ
আর সইবে l
চিঠি গুলো তাই
আকাশে উড়িয়ে দিলাম
মুঠো খোল, দেখ আর নেই l






পথহারা

কখনও গভীর রাতে
এলোমেলো হাওয়ার রাতে,
ঘুম ভেঙ্গে উঠে বসি l
মহাসাগর হয়ে যায় ছোট্ট ঘর l
ঝড় তুফানে খাট খানা হয় টলমলে নাও l
আমার চারপাশে রাতের আকাশ তার হাজার
নক্ষত্রের পশরা সাজিয়ে বসে l
সেই  নক্ষত্রের ভিড়ে, ঝড়ে ভয় পাওয়া পাখির
মতন আমি নিষ্পলক চেয়ে থাকি l
খাটের কিনার ধরে নাও সামাল দি l
আর দেখতে পাই, কালপুরুষ হেঁটে চলেছেন l
এক ছায়াপথ থেকে আর এক ছায়াপথে l
এমন এক এক দিন হয়,
যেদিন ঘর খানা হয়ে যায় মহাসাগর
আর আমি হই এক পথহারা নাবিক l






আহ্বান
সব কিছু ছিঁড়ে গেলে, সব মায়া সব প্রয়োজন l
যে আসার কথা থাকে তার পথে রেখেছি সাম্পান l
বিশ্ব তার সপ্ত তারে বেঁধে নেবে
দিনান্তের সুর l
রোদ্দুর লুকাবে মুখ আলো সরে যাবে বহুদূর l
সেদিন তোমার সাথে বেঁধে নেব ছিঁড়ে নেওয়া তার l
উদ্বেল হৃদয় নিয়ে শুরু হবে মোর অভিসার l






বারো বছরের অমিত রে

তোমাকে যেদিন প্রথম দেখলাম তখন আমি মাত্র বারো l
মনে হল ডাক দিলে বন্যা বলে
সে ডাক আমার কানের ভিতর দিয়ে মরমে পশিল l
কিছুতেই বুঝিনি যে বারো তেই টের পেয়েছিলাম বুকের মধ্যে মেঘের গুরু গুরু
তুমি কিন্তু আমি ছেলেমানুষ বলে বড্ড তাচ্ছিল্য করেছিলে l
আর সেইটেই আমাকে ছুটিয়ে নিয়ে চলেছিল তোমার পানে l
তোমার দীর্ঘ আঁখিপল্লবের ছায়ায় আমি বসতে স্থান পেলাম l
তোমার চাঁপার কলির মত আঙ্গুলের পরশে প্রথম জানতে পারলাম তুমিই সেই পুরুষ,
যে আমার গানে প্রাণে চলন্ত জীবনে সবটুকু জুড়ে আছে
তুমি কিন্তু না লেখা চিঠিতে জানিয়েছিলে, আমিই তোমার প্রিয়া l
সে যদি ভোল তবে জানব মিথ্যে তোমার কাব্য আর মিথ্যে তোমার প্রেম l
তোমার ওই গভীর দৃষ্টি শুধু আমার জন্যে l





কষ্ট

এক এক দিন খুব ধীরে কাটে l
চাইলেও সময়কে জোর করা যায়না হেলতে দুলতে গদাই লস্করি চালে সে আমার সময়কে কেবলই নষ্ট করে l এই সব দিন বড় কষ্টের এমনই একদিন ঠিক করেছিলাম কষ্টের হাত ধরব ছাড়ব না কিছুতেই ও আসলে খুব একা কেউ চায়না ওকে আর বিশ্বাস কর ঠিক সেইদিন থেকে কষ্টের সাথে আমার খুব বন্ধুত্ব এখন কষ্ট আছে আমি আছি আর অদ্ভুত ! দিনগুলো গড়গড়িয়ে যায় বন্ধুত্ব এমনই তোমাকে বুঝতেই দেবেনা যে দিন পাত আসলে খুব দুরূহ l