বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৮

হরিৎ বন্দ্যোপাধ্যায়


হরিৎ বন্দ্যোপাধ্যায়

কারা উঁকি দেবে

অনেকটা পথ হেঁটে এলে
এবার তুমি ঠিক করে নাও
কারা তোমার মনের জানলায় উঁকি দেবে

যারাই উঁকি দিক
তারা যেন তোমাকে বোঝে ।


           




দাঁড়াবার জায়গা

বাড়ি মানে আকাশের নীচে একটা জায়গা
যেখানে একটু রোদ, একটু হাওয়া,
কিছুক্ষণের মেঘলা আকাশ, একটু পিঠ রাখার জায়গা

বাড়ি কতদিনের ?
বাস আসার আগে বাসস্টপে
যতক্ষণ তুমি দাঁড়িয়ে থাকো
তুমি চলে গেলে অন্য কেউ এসে দাঁড়ায়

আমার বাড়ি আমার দাঁড়াবার জায়গা ।


                





নিজেকে

আমি দেখলাম, সন্ধ্যেবেলা তুমি
চৌমাথা পেরিয়ে যাচ্ছো

আমি কাকে দেখলাম -----
সন্ধ্যেবেলা, চৌমাথা না তোমাকে ?

আমি নিজেকে দেখছিলাম
ভাবছিলাম, তুমি চলে গেলে আমার কী হবে ?







আমরা আমাদের মতো

তুমি আমার কে ----- কেউ জানে না
আমি কোনোদিন জানাতেও চাই না
এসব কি কাউকে জানানোর জিনিস?
তোমার আমার সম্পর্ক কে শুনবে হৃদয় দিয়ে?

না জানাই থেকে যাক সবকিছু
তারা তাদের মতো করে আমাদের জানুক
শত্রু ভাবলেও কোনো আপত্তি নেই

আমরা আমাদের কাছে আমাদের মতো হয়েই থাকি ।








প্রাণের টানে

দাও না আমার চোখটা তুমি বেঁধে
আলোর কথা পড়ে নেব জলের সুরে সুরে
জলকে তুমি জলের মতো দেখো
আমি দেখি অন্বেষণী চোখ
সারাজীবন ছুটছে প্রাণের টানে ।