বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১

কাকলি মান্না

 

কোন সে উৎসব যা সমস্ত ভিন্ন ধারার, চিন্তার, রুচির মানুষকে অক্ষরের বাঁধনে বেঁধে ফেলে,  নতুন শব্দের আদরের ঘ্রাণে সেজে ওঠে উৎসবের প্রাঙ্গণ আর কিছু মানুষ একে অপরের পরিচিত না হয়েও নিত্যদিন শব্দের মাধুর্যে সেঁকে নেয় জীবনের উত্তাপ তা নিঃসন্দেহে কবিতারউৎসব। কবিতার কথা বলতে গেলেই আবেগ আমার হাতকে রুদ্ধ করে,  হুড়মুড়িয়ে এসে যায় মুগ্ধতার  শব্দ যা লিখে উঠতে পারি না। "কবিতাউৎসব" এমনই  এক ওয়েব ম্যাগাজিন যার সাথে আমি অনেক দিন  যুক্ত আছি। আমি ভীষণ ভুলো। সময়ে কবিতা দিতে ভুলেও যাই অনেক সময় তবুও অনেক সংখ্যায় আমার শব্দেরা সেজেছে ভিন্ন ভিন্ন সাজে। অনেক ভালোলাগার কবিতা প্রকাশিত  হয়েছে এখানে। প্রতিদিন ঋদ্ধ হয়েছি গুণী মানুষদের লেখনী চিন্তা ভাবনার দ্বারা। মনে পড়ে গত বছর প্রকাশিত  শারদীয়া সংখ্যার কথা,  সে এক অতুলনীয় সম্ভার। নিজস্বতা এমন একটা স্ফটিক যার দ্যুতি ম্লান হয় না। এই কবিতাউৎসব ওয়েবম্যাগে  বিখ্যাত কবিরা  নিজস্বতা  বজায় রেখে  সুন্দর সুন্দর শব্দ দিয়ে সাজিয়ে তুলেছেন কবিতার  অর্ঘ্য। আমার নিজেরও অসংখ্য কবিতা এখানে প্রকাশ  করে গর্বিত  ততোধিক আনন্দিত। এই সব কবিতার ভান্ডার স্মৃতিতে জ্বালিয়ে দেয় উজ্জ্বলের আলো। ভালোলাগার  সুখ, কবিতা লেখার স্পৃহা,  নতুনের অন্বেষণ, প্রতি বাঁকে কবিতার  ছন্দ আর ছন্দের ভিতর লুকিয়ে থাকা স্পন্দন আমার শব্দ দের করে বানভাসি।

 

কবিতাউৎসবে অনেক যত্নে সাজানো রয়েছে  কবিতার  ভান্ডার আমি আপ্লুত আনন্দিত অভিভূত। ধন্যবাদ সম্পাদক মহাশয়কে আমার কবিতাকে মান দেওয়ায়। এই আয়োজন বন্ধ হয়ে যাওয়া আমার কাছে অনেক বেদনার। অনেক ওয়েবম্যাগে লেখা ছাপা হয় তবু এটার গুরুত্ব অনেক বেশি। অনেক গভীরে এই অনুভব শুধু ভালোলাগার,  কবিতার প্রতি  দায়বদ্ধতার,  শব্দের গভীর ছুঁয়ে জীবন খোঁজার অনুরণন। জীবনের ভেতর লুকিয়ে থাকা জীবন বোধ ফুটে ওঠে প্রতি অক্ষরে। এটা একেবারেই আমার নিজস্ব অভিমত। অনেক স্মৃতি জড়িয়ে আছে এই আয়োজনে। এখানে প্রকাশিত  একটা  কবিতার কথা মনে পড়ছে ...

 

কলঙ্ক

 

অন্ধকার থেকে কৃষ্ণবর্ণ অলঙ্কার খুলে দেখি

কলঙ্কের গায়ে চাঁদ লেগে আছে

ভোরের ঘ্রাণ নিয়ে ব্যারিকেড ভেঙে ফেলে সে

এই রাস্তা তোমার পথ  চেয়ে

গুটিয়ে রাখে গোপনীয়তা

সংযম ভুলে পাহাড় নদী গাছেরা মাতে বসন্ত উৎসবে

দিনের শেষ নিভু আঁচে জ্বলতে থাকে সময়

কোন  উৎসবের  ই নিজস্ব কোন অশ্রু থাকে না