বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১

সুধাংশুরঞ্জন সাহা

 

কবিতাউৎসব ওয়েব প্রকাশনার জগতে একটি সাড়া জাগানো নাম। অব্যর্থ ষাটটি মাসিক সংখ্যা প্রতিমাসের ঠিক একুশ তারিখে প্রকাশ করে তার দায়বদ্ধতার নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছে। এছাড়াও মাঝে মাঝে আমরা পেয়েছি বেশ কিছু মূল্যবান প্রবন্ধ, যার সাহিত্যমূল্য অপরিসীম। অন্তহীন অভিনন্দন ও সাধুবাদ জানাই কবিতাউৎসব-এর এই অসাধারণ কাজকে। অন্তত ত্রিশটি সংখ্যায় আমার গুচ্ছ কবিতা প্রকাশ করে কবিতা উৎসব আমাকে প্রমাণিত করেছে ও আত্মীয়তায় বেঁধেছে, বলাই বাহুল্য। সেই কবিতাউৎসব আর বের হবে না শুনেই আমার খুব মনখারাপ লাগছে। জানি না, কেন এই সিদ্ধান্ত! স্বাভাবিকভাবেই কবিতাউৎসব কবিতা নির্বাচনের ক্ষেত্রে নিরপেক্ষতার মে নীতি গ্রহণ করেছে এবং কবি নয়, কবিতার গুণগত মানই প্রাধান্য পেয়েছে তাঁদের সেই নির্বাচনে। ফলে, পাঠক হিসেবে বেশ কিছু ভালো কবিতা পড়ার সৌভাগ্য আমাদের হয়েছে। আজ বড়ো বড়ো প্রায় সব প্রতিষ্ঠানে যেখানে অস্বচ্ছতা এবং কিছু ব্যক্তিকেন্দ্রিক সংস্থায় রূপান্তরিত হয়েছে। ফলস্বরূপ ক্রমেই বাংলা সাহিত্য তার ঔজ্জ্বল্য হারিয়ে ফেলছে। হারিয়ে ফেলছে তার ঐতিহ্যও। কবিতা উৎসব যখন শুরু করেছিল, তখন হাতে গোনা কয়েকটি ওয়েব ম্যাগাজিন বেরতো। এখন তো মুড়ি মুড়কির মতো ওয়েব ম্যাগাজিনে ছেয়ে গেছে ওয়েব দুনিয়া। এইসব পত্রিকার মান নিয়ে কথা না বলাই ভালো। তবে, বেশ কয়েকটি ওয়েব ম্যাগাজিন আবার উচ্চ মানের। সেদিক দিয়ে বিচার করলে কবিতাউৎসব - এর বিশেষ ভূমিকার কথা ওয়েব দুনিয়া মনে রাখবে বলেই আমার বিশ্বাস। এইরকম একটি পত্রিকায় লিখতে পেরে আমি আনন্দিত, গর্বিত। কবিতাউৎসব- এর সঙ্গে যুক্ত সমস্ত কবি, সাহিত্যিক, কলাকুশলী এবং সম্পাদকমণ্ডলীকে আমার আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা জানাই।