বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১

অনুপম দাশশর্মা

 

অনলাইনের ওয়েব পত্রিকার সাথে আমার যোগাযোগ সেই এক দশক আগে থেকেই। 'অন‍্যনিষাদ'-এ প্রথম লেখা প্রকাশিত। তারপর সময়ের গতি যত গড়িয়েছে বিভিন্ন অনলাইন পত্রিকার সাথে হয়েছে কাব‍্যপরিচয়। মুদ্রিত পত্রিকার ঠাঁটবাঁটের কাছে স্বভাবতই অনলাইন পত্রিকা অনুজ্জ্বল। তবু পত্রিকার সম্পর্কে সনাতনী ধারণা যে কখন বাঁক নিয়ে নতুন দিশা ছড়াল তা চোখে পড়ছে অচিরেই। এই আবহে এক বন্ধুর লেখা দেখলাম একটি ওয়েবজিন পত্রিকার সুদৃশ‍্য রংয়ের ঔজ্জ্বল‍্যে। অন্দরে প্রবেশ করে দেখলাম একাধিক কবিদের অমূল্য লেখনী কী আশ্চর্য রকমের নজরকাড়া ডিজাইনে বারবার পড়ার খিদে বাড়িয়ে দিল খুবই তাড়াতাড়ি। শুধুই কী লেখকদের লেখা। নাহ্ এ যেন তুমুল ভাবনার দুরন্ত মজলিস। যেখানে পত্রিকার সম্পাদক তাঁর নিজের সাহিত্য জ্ঞান থরেবিথরে তুলে রেখেছেন সম্পাদকীয়তে। আমি যেমন পেয়েছি থিম ভিত্তিক কবিতা লেখার অনুপ্রেরণা তেমনই ঋণী থেকে গেছি কবি হিসাবে তাত্ত্বিক একটি সাক্ষাৎকারে অংশগ্রহণ করে। যাঁরা প্রতিটি সংখ্যায় রেখে যাচ্ছেন নিজেদের দুরন্ত ভাবনার ফসল তাঁদেরকেও আমার অজস্র শুভেচ্ছা। আমি ভীষণ আহ্লাদিত এই দেখে যে একসাথে বহু কবির কবিতার সাহচর্য পেয়েছি এই কবিতাউৎসবের প্রাণবন্ত সাহিত্য আঙ্গিকে। প্রতিটি সংখ্যার প্রকাশের অতি আগাম ঘোষণা ছাড়াও প্রথম প্রহরের ঘন্টা বেজে উঠলেই উন্মুক্ত হয় কবিতাউৎসবের নান্দনিক দুয়ার। যেন দুন্দুভি বেজে ওঠে কবিতা উদযাপনের। গত পাঁচবছর ধরে প্রতিমাসে উল্লেখ্য ওয়েব পত্রিকা যা 'কবিতাউৎসব'-নামেই সমধিক পরিচিত তা মোট ৬১টি সংখ্যা প্রকাশের কৃতিত্ব অর্জন করেছে। একটি শারদীয় সংখ্যার ঐতিহ্য নিয়ে। আমি আহ্লাদিত, আমি সমৃদ্ধ, এমন কবিতাউৎসবের সাথে লেখনীর সম্পর্ক স্থাপনে।