বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১

কাকলি মুখার্জী

 

কবিতাউৎসবের পাঁচ বছর পূর্তিতে আমার আন্তরিক অভিনন্দন জানাই। পঞ্চম বর্ষের শেষে কবিতা উৎসব ওয়েব ম্যাগাজিনটির আপাত পরিসমাপ্তি ঘটলেও এর রেশ থেকে যাবে অগণিত পাঠকের মনে বহুকাল। আমি নিজে কবি ও পাঠক হিসাবে যুক্ত হয়েছি কবিতাউৎসবের সঙ্গে এক বছরের কিছু বেশি সময়। কবিতাউৎসবের অংশ হতে পেরে সত্যিই আমি গর্বিত এবং আপ্লুত। বহুসংখ্যক কবির অসংখ্য কবিতা পাঠ করেছি এই ম্যাগাজিনের পাতায় যা সমৃদ্ধ করে আমাদের মননকে। কবিতাউৎসব আক্ষরিক অর্থেই কবিতার সাথে এক আনন্দ যাপন যা উৎসবের আনন্দের থেকে কোনও অংশে কম নয়। সত্যিই কবিতা উৎসব, উৎসবের আনন্দ ভালোলাগা এনে দেয় চিত্তে। লেখাগুলি  অত্যন্ত সু নির্বাচিত এবং সাহিত্য গুনে সমৃদ্ধ। আমার কাছে কবিতা হলো সেই সুখ যা আমাদের মনের অনুভব প্রকাশ করে অনায়াস দক্ষতায় আর অত্যন্ত সাবলীল ভাবে কখনও ছন্দে কখনও ছন্দহীন গদ্য কবিতাতেও। কবিতা হলো বর্ণ শব্দ বাক্যে সাজানো সেই আবেগ যা আবিষ্ট করে কবি থেকে পাঠক সকলকে। মোহাচ্ছন্ন করে আমাদের তার ছন্দের জাদুতে। কবিতাউৎসব ওয়েব ম্যাগাজিনটি অত্যন্ত সুচারু দক্ষতায় এবং নিরপেক্ষ ভাবে কোনও বিশেষ কবির বড়ো নাম দেখে নয় কবিতার কাব্যগুণ দেখেই প্রতিটি কবিতা নির্বাচন করেছে এই পাঁচ বছর ধরে, আর আমাদের মধ্যে তা অত্যন্ত পরিশীলিত ভাবে পরিবেশন করেছে। এমন একটি পত্রিকা কবিতার সাথে আমাদের মনের মেলবন্ধন ঘটায়। ইদানিং কালের বহু ওয়েব ম্যাগাজিনের মধ্যে কবিতাউৎসব এজন্যই স্বতন্ত্র। অমূল্য এই কাব্যচর্চা সত্যিই অবাক করে আবার সাহিত্য রসে  স্নাত হই আমরা এই পত্রিকার সাথে। আমি সত্যিই নিজেকে ধন্য মনে করি এই ম্যাগাজিনের অনেকগুলি সংখ্যায় বেশ কয়েকটি করে আমার কবিতা নির্বাচিত হওয়ায়। কবিতাউৎসবের সবকটি সংখ্যা যা বিগত এক বছরে পড়েছি তা আমাকে ঋদ্ধ করেছে আর পাঠককুলকে সম্মোহিত করেছে। আশা রাখলাম ভবিষ্যতে আবার আমরা কবিতাউৎসবের মতো উন্নত মানের মার্জিত রুচিশীল পত্রিকাটিকে আবার তার স্বমহিমায় প্রকাশিত হতে দেখবো।