শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

ঈশানী ব্যানার্জী



ঈশানী ব্যানার্জী

তোরই জন্য ভালবাসা

দিন জানি না, রাত জানি না
জানি আমার হৃদয় ধোয়া ভালবাসা
তোকে দিলাম উজাড় করে
আমার আলো আশা
আমার সকল ভালবাসা।
নিস তুই আর নাই বা না নিস
নেই তো কিছু পাওয়ার
নেই তো কিছু চাওয়ার,
আমার সুরের অর্ঘ্য দিলাম
তোরই গান গাওয়ার
আমার সকল ভালবাসা
যা ছিল সব আমার কাছে
দিলাম সবই,যা ছিল তোর পাওয়ার।।
                





অন্তহীন

আমি দাঁড়িয়ে আছি, এভারেস্টের চূড়ায়;
দাঁড়িয়ে আছি, তোমার জন্য একাকী।
তুমি পাহাড় চড়ায় দক্ষ, জানি
তবুও কি তুমি পারবে? হিমালয়ের
পাকদন্ডী বেয়ে শত বিপদ উপেক্ষা করে,
চোরা বরফের চাদর, তীব্র ঠান্ডা,ভয়ংকর
উপত্যকা,তুষার ঝড়, তুষারে পতিত তীব্র রোদের
ঝলকানি পার হয়ে আমার কাছে পৌঁছতে?
পারবে কি? এভারেস্টের চূড়ায় পৌঁছে
আমার হাত দুটো ধরতে?চীৎকার করে,
সারা পৃথিবীকে জানাতে আমাদের ভালবাসা,
পারবে কি আমার হাত দুটো ধরতে?
আমি তো শুধু তোমারই অপেক্ষায় অনন্তকাল!!!! ।।






ফাগুন এলো

ফাগুন এল আগুন নিয়ে
সেই আগুনে পোড়ায়
আমায় কে!
পোড়ায় আমায় নীল
আকাশের নদী।
পোড়ায় আমায় নিবিড় করে
পোড়ায় নিরবধি,
আমার নীল আকাশের নদী।
নদীর স্রোতে যাই যে ভেসে
স্বপ্নে ঘেরা নীল নদেরই দেশে।
সোনায় মোড়া প্রাসাদগুলি
সোনারই রাজপথে,
স্বপ্ন আমার ঘুরে মরে
তোমার সাথে সাথে।
ঝিনুক ঘেরা বালুচরে
মুক্ত গাঁথা মালায়
রাজকন্যে ডাকে যেন
আমায় বারে বারে।
যাযাবরের মতন আমি
বেড়াই ঘুরে ঘুরে
পাহাড় নদী বন
জঙ্গল দেশে দেশান্তরে।।




আমার মুক্তি

পাখি মোর বাঁধব না আর তোমায়
খাঁচায় আর শিকল বেড়িতে,
মুক্তি দিলাম তোমায় আমি
যাও চলে যাও পাখা মেলিতে।
ভালবাসার বাঁধন খুলে দিলাম
তোমায় ছেড়ে,নীল আকাশের মাঝে,
যাও চলে যাও নীল আকাশে 
ডানা মেলে বেড়াও তুমি উড়ে ।
উড়তে গিয়ে ক্লান্তি যদি আসে
এসো তুমি আমার কাছে,
আমার পাসে, আমায় ভালবেসে।
দু'হাত দিয়ে আদর করে
জড়িয়ে নিয়ে বুকে
রাখব তোমায় যত্ন করে
রাখব তোমায় সুখে।।





প্রতিচ্ছায়া

অতি ভাল আমি লিখতে পারিনা
অতি ভাল আমি গাইতে পারিনা
অতি ভাল আমি পারিনা অভিনয়।
জীবন জোয়ারে ভেসে ভেসে আমি
দেখে যাই তব অভিনয়, বড় যাতনায়
খুঁজে ফিরি তব ভালবাসা খানি
তব অসীম অপার মহিমায়।
সেই পারাপারে সেই চরাচরে
জীবন জোয়ার যেথায় বয়ে যায়,
সেথা খুঁজে ফিরি শুধু তোমারই
আঁখিতে আঁকা আমারই প্রতিচ্ছায়।
তোমার আঁখিতে আলো নেই আজ
আঁধার শুধু আঁধারেই হারায়,
তোমার চোখের ক্যানভাসে আজ
আঁকা শুধু কালো ছায়,
খুঁজে ফিরি শুধু তোমারই ছোঁয়ায়

তোমারই গানে তোমারই অভিনয়।।