শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

হরিৎ বন্দ্যোপাধ্যায়



হরিৎ বন্দ্যোপাধ্যায়

কথা ---- ১

এসো কথা বলি ----- কথা
চারপাশ তো সব ঘুমিয়ে আছে
মনে হয় যেন শশ্মান

কার‌ও জন্য নেই কোনো অপেক্ষা
করার তো কত কিছু
তবুও সব কেমন নিশ্চল

এসো কথা বলি ---- কথা
তবুও তো মনে হবে আমরা বেঁচে আছি ।





কথা ----- ২

আমার কথা আমার হয়েই রইল
তোমার কথা রইল তোমার হয়ে
তাই তো আমি আমার হয়েই বলি
তোমার কথা ঢেউ তোলে না প্রাণে
এইভাবেই তো ভিন্ন ভিন্ন কথা
ছড়িয়ে আছে আকাশ ছাদের নীচে

আমার কথা শিখবে যখন তোমার কথার মানে
একটা কথাই শুনবে সবাই ভীষণ ঝড়ের আগে ।





সাদা কালো ছবি

ছেলেটি পার্কের বেঞ্চে এসে বসার
পাঁচ মিনিটের মধ্যে মেয়েটি এসে বসল
সাথে সাথে কথা কাটাকাটি
বিষয়ে কান পেতে মনে হল
অনেকক্ষণ ধরেই চলছে এসব
দুজনেরই তর্জনী তোলা
ওরা যতক্ষণ পার্কে বসেছিল
একবারের জন্যও তর্জনী নামে নি

পার্ক থেকে বেরিয়ে
ওরা পাশাপাশি হেঁটে যায়
দূর থেকে মনে হয় একটা সাদা কালো ছবি ।





তোমার কাজ

কেন পারলি না ?
এই প্রশ্ন না করে তোমার পারা কাজে
তুমি এক্ষুণি ডুবে যাও

যে পারে না সে কাজ তার নয়
তুমি যা পারো
তোমাকে তার দায়িত্বেই রাখা হয়েছে ।





দশ টাকা

রিক্সা থেকে নেমে
কুড়ি টাকার ভাড়ায় দশ টাকা ঠেকিয়ে দিলে
খুব আস্তে হলেও তোমার বুকের ভেতর
কেউ একজন বলছে ----- বাকি দশ টাকা ?

মুখ চোখের চেহারা
আর চলার গতিই বলে দেয়
তুমি পালাতে চাইছ

যেখানেই দাঁড়াও না কেন
কেউ একজন তোমার দশ টাকা কেড়ে নেবে ।
******************