শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

মোঃ সরোয়ার জাহান




মোঃ সরোয়ার জাহান
মানবতা...!
-------------
জ্বলে আরকান
জ্বলে বিশ্ব বিবেক
জ্বলে মানবতা
জ্বলে না শুধু সুচির নভেল হৃদয়-খানা!
আমি মানুষের জন্য
আমি মানবতার জন্য
আমি শান্তির জন্য
আমি বুঝিনা বুঝতেও চাই না।
রহিঙ্গারা মুসলিম, হিন্দু, বৌদ্ধ কি খ্রিষ্টান,
আমি বুঝি ওরা মানব ওরা মানুষ আমি মানুষ বুঝি
যে শিশুটি নাফ-নদীতে ভাসতে ভাসতে আমাদের
নদীতীরে আছরে পরছে সেটা কোন লাশ নয়,
সেটা বিশ্ব মানবতা !
কেমন লাশ হয়ে পড়ে আছে
বাংলাদেশের কাঁদা মাটি জলে!
আমি কাঁদতে ভুলে গেছি
শিশুদের কান্না দেখে
তোমরা কেঁদনা রহিঙ্গা মানব সন্তান
বিশ্ব মানবতা তোমাদের পাশে আছে,
মানবের পাশে বাংলাদেশর ষোল কোটি বাঙালী আছে
মানবের পাশে বিশ্ব মানবতা
মানবের পাশে শান্তির অগ্র নেতা শেখ হাসিনা !
================================





স্বাধীনতা বোধ
-------------------
বুকের জমিনে হোক না
কিছু পাথরের চাষাবাদ
ধ্বনি খুঁজে পাক কিছু প্রতিধ্বনি
ভালোবাসা খুঁজে পাক প্রিয় ঘৃণা!
দেখো দেখো পাথর গুলো
কেমন রঙ পালটাচ্ছে
লাল পাথর গুলো নীল
নীল পাথর গুলো লাল
আামাদের স্বাধীনতা বোধের মতো!
==========================





স্বপ্নের ঘোরে
----------------
যুগে যুগে অগস্ত্য যাত্রায় থেমে যায় স্বপ্নের ঘোর
স্বপ্নের তপ্ত ডানায় রয়ে যায় রেশটুকু
তীব্র সূর্যের সামনেও শৃঙ্খলে বাঁধা স্বপ্নের ঘোরে !
তবু,তার চরন তলা দিয়েই পৃথিবীর সব জীর্নতা
চূর্ন করে ধূলির মাঝারে তার চিবুক ছুঁয়েই
দূর করে পৃথিবীর সবটুকু কলুষ !
তার চোখের অশ্রুজল দিয়েই বানায়
রোমাঞ্চিত যমুনা
আকাশে ভিড় করা নক্ষত্রের দল
তাকে দেখেই ভুলে যায় গহীনের
সব কষ্ট বোধ গুলো
নিমিষেই খাঁ খাঁ দিন তার আগমনেই
হয়ে যায় মেঘ নামায় বৃষ্টি রুক্ষ শুস্ক স্তব্ধতায়
কোন এক রাত্রি-চর কবির নিজস্ব গ্রহ পথে অনন্ত স্বপ্নের ঘোর শেষেও!
=========================================





ভালোবাসা এবং
------------------------
ভালোবাসা ধীরে ধীরে মুছে যায়...,
যুগের সঞ্চিত পন্যে নীল হতে গিয়ে...
মরে যায় প্রিয় স্পর্শ, প্রনয়ের প্রতিশ্রুতি,
আত্ন নিবেদনের অশ্রু..প্রিয় নক্ষত্র...।
শুধু বেচেঁ রয় অন্তহীন ইচ্ছে..
বিকেলের অসম্ভব বিষণ্ণতা..
তোমার বেনীতে ক্লান্ত হাত..
কীটের আঘাতে কামনার কলি..।





মিছিল
-----
মিছিল দেখেছি রাজপথে মায়ানমার সীমান্তে
বাংলাদেশের ভূ-খণ্ডে
মিছিল দেখেছি রোহিঙ্গাদের আর্তনাদে কান্নায়
খাদ্যের অভাবের যন্ত্রণা দেখেছি
দেখেছি মিছিল.......!
আমি এখন মিছিলের সম্পূরক,
যদিও আমার নগরী এখন মিছিলের নগরী নয়
আমার নগরী এখন মানবতার নগরী,
আমার নগরী এখন কবি বন্দনার নগরী,
কবিদের কবিতার উচ্চারণে রোহিঙ্গাদের জন্য মানবতা ...!
তোমার হৃদয় ভেসে ভেসে যায় সেথায়,জানি
আমারও হৃদয় ভেসে ভেসে যায় আকাশের
উদ্ধুত জোছনাকে আর স্নানরত রাখিনা,
এখন আমি মানবতার দিকে ধাবিত হই
এখন আমি মানুষের জন্য
এখন আমি মানুষের জন্য কবিতা লিখি
এখনো আমি কবিতার জন্য কবিতা লিখি না
এখন আমি মানবতার জন্য কবিতা লিখি
কবিতার জন্য কবিতা লিখি না।
========================