বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭

জ‍্যোতির্ময় মুখার্জি




জ‍্যোতির্ময় মুখার্জি

'সকলই ছিল জলের ভাষা'

১।
শেষরাতে এসেছিল ঢেউ
কাশফুল নদী মেঘ ভেঙে যে নারী
ঠোঁট রেখেছিল ঠোঁটে
তারও কিছু বলার ছিল......

২।
দেখলাম জলের ঠোঁটে চুমু খেলে
সে মুছে নেয় তার ঠোঁট
গুঁড়ো গুঁড়ো জল ভেঙে
জলকেলীর স্পর্দ্ধা মাখে শরীর

৩।
আমার দিন শুরু হয়
নিবিড় আবর্জনার স্তুপে
আমার রাত জল মাপে
সমঝোতা করে নিও
কোথাও যেন চলকে না ওঠে
আমি বাস করি
দারুন জলজ কোলাহলে

৪।
জলের মুখে মুখ রেখে সেলফি
দিনে দিনে ভিজে গেলে কবিতা
আমি নিজেই নিজের বুকে আগল দিই
আমার বুকে বাস করে জলজ শ‍্যাওলা

৫।
শূন্য গ্লাসে ঠোঁট ছুঁয়ে......
ভাটির টানে চলে গেছে যে
জোয়ার বুকে ফিরলে আবার
যুদ্ধ শুরু মীন রাশিতে

৬।
একমুঠো রোদ কিনে রেখো
গিলে করা গোধূলিতে
মেঘ জমে আমার কার্ণিশে
উষ্ণতা ক্রমে শূন্যতা ছোঁয়
গড়িয়ে গেলে বিকেল
ঠোঁট ভিজে যাক দারুন আগুনে

৭।
দামাল পুরুষবেলায় শিঙা ফুঁকেছি
ব্রহ্মডাঙ্গার মাঠে ডুবিয়ে নিয়েছি হাত
এহাতে হাত রেখোনা
এহাতে চিতার ছাই লেগে আছে

৮।
হাত ভিজে গেলে চুঁইয়ে পড়ে
টুপটাপ ভালোবাসা
জলের বুকে পিঠ সেঁকেছি
ভীষন জ্বরে ঢেউ ভাঙে শরীরে
আঙুল ছুঁয়ে বুদবুদে
জেনে নিও
কিছু তাপএখনো বন্দি আছে

********************


'ক্ষুধিত পাষাণ'

অন্ আর অফের শরীরী ফিলামেন্টে
জল ভাঙে যে নারী
তার আঁচল গড়িয়ে গেল ভেজা ফুটপাথে
ভেঙে গেলে তার কৌম‍্য জীবন
বালিয়াড়িতে মুখ গুঁজে খোঁজে কাছিমের ডিম

বৃষ্টিতে ভিজে গেলে নারী
বি পূর্বক সৃজ ধাতুর অনট প্রত‍্যয় যোগে
ফিরে আসে মাঝরাতে
সমুদ্র স্পষ্টত অনেক দূরে...
রেস্টুরেন্টের আলো-আঁধারি কেবিনে সে ডিনার সারে

*********************************




রাতের কবিতা

অভিমানের পাহাড় সরিয়ে
হয়তো ভিতরটা দেখা যায়
হয়তো দেখা যায় জল ছুঁইছুঁই গভীর খাদ
বিনুনি বেয়ে নেমে গেলে নিচে
আকাশ ছোঁয়া যায়

যে কবিতাটা শূন্যে লাফ দিল
আমিও তার মতো মাঝদুপুরের পাখি
পুতুল খেলায় ভাগ বসাবো না
নেমন্তন্নো কোরো ধুলো বালির সংসারে
অকারণে মিছিমিছি

কিছু অহেতুক খুনসুটিতেই বানানো যায় সেতু
মন্দাক্রান্তা ছন্দে লেখা দাম্পত্য জীবন
রাত চেটে খায় আমাদের ন‍্যাংটো ইতিহাস
আমি বিছানা জুড়ে অঙ্ক কষি
অঙ্কে শাড়ি ওড়ে অঙ্কে বৃষ্টি পড়ে

******************************




কন্টাডিকটরি প্রেম

তখন অস্থির
চোখে-ঠোঁটে | সীমা ছুঁল জলের দাগ
বুকের কন্টাডিকটরি ফাঁক গলেই পিছলে পড়ে প্রেম

এবং রাত খুললাম
কিছু খরুচে নদী
যখন বিচ্ছেদ মাপলে
আমি জড়িয়ে নিলাম

******************




অশ্লীল তাজমহল

১‌।
এবং একটা রাতের গভীরে ঘুমিয়ে থাকে বোহেমিয়ান.com
বেহায়া তাপ = খোলস ভাঙে
হেঁটে যায় বাম থেকে ডানদিকে
এগেন্ দ‍্য সেম্ (বাম থেকে ডান)
শূন্য পদক্ষেপ

২।
ভিতরে মাঘের শীত
আ্যড্রিনালিন ঘরমুখী
ব্লাকহোলে আটকে থাকা
নীল তিমির চোখ = 0 বিভ্রাট

৩।
কিছু মৈথুন জমা থাক
কিছু ক্ষয়িষ্ণু শরীর
চিত সাঁতারে ঢেউ ভাঙে গঙ্গাফড়িং
আমি নয়, আন্ডারওয়্যার ঢাকে লজ্জা

৪।
ফিনকি দিলো সাদা স্রোত
স্পর্শ মুখে ''
স্লেট-পেন্সিল থাক
আয়না আঁকে ঝুরো নগ্নতা

৫।
সিঁদুর ও রক্ত | রক্ত ও সিঁদুর
উপরে ও নীচে | নীচে ও উপরে
লাল করে আমাকে
ফাকিং দ‍্য লজ্জা
চুষি অশ্লীল তাজমহল

**********************