মঙ্গলবার, ২১ মার্চ, ২০১৭

ঈশানী ব্যানার্জাী



ঈশানী ব্যনার্জী
বিষ
মনে আছে নীল আকাশ
তোমার প্রথম বলা বিষের গল্প?
মনে আছে? ভুল করে কি জানি
কেন যেন একটা বি লিখে ফেলেছিলাম,
বি দিয়ে তুমি বিষ শব্দটাকেই বেছে নিলে,
বিষের অনেক গল্প শুনিয়েছিলে
বর্ননা দিয়েছিলে,বলেছিলে বিষ দেবে না
কোনদিনও,পারলে গ্রহণ করবে।কিন্তু
দিই নি তোমাকে বিষ, বদলে বিষ পান
করেছি আকণ্ঠ ভরে।



অপদার্থতা

একদিন তোকে উপহার দিয়ে যাব
আমার ভালবাসার নিদর্শন; সাজিয়ে
গুছিয়ে তোর হাতেই তুলে দেব,আমার
ভালবাসার সবটুকু। সত্যি,অপদার্থ আর মানুষ
হল না! না রে,মানুষ হতে পারলাম কই?
মানুষ হতে, পদার্থ হতে দিলি কই? এ উপহার
কিসের জানিস? তোকে নিয়ে গড়া আমার
প্রেমের স্বর্গ, গড়া কল্পনা, স্বপ্নে গাঁথা
কবিতার মালাগুলো বড় প্রিয় ছিল জানিস;
সেই কবিতার গাঁথা মালাগুলো থেকে একটা একটা
করে স্বপ্ন ছিঁড়ে, আগুনে পুড়িয়ে, তার সাথে তোকে
নিয়ে গড়া সব কল্পনাগুলো মিশিয়ে এই উপহার
অপদার্থ তো অপদার্থই রয়ে গেল, মানুষ হল কই?
তাই তোকে দিয়ে গেলাম আমার ভালবাসার
শেষ নিদর্শন; আমার হৃদয়ের শেষ কামনাই
তোর হাতে তুলে দিলাম আমার ভালোবাসাটাই,
তাই তোকে দিলাম আমার অপদার্থতাটাই!
মনে করলে, অন্তত একটুও ভালবাসলে
ভাসিয়ে দিস ব্রহ্মপুত্রে অথবা গঙ্গোত্রিতে,
আমার অপদার্থতা, আমার ভালবাসা।
যেন পরজন্মে তোর জীবনে পদার্থ হয়ে
আবার ফিরে আসতে পারি! তখন তোর কাছে
গ্রহণ যোগ্য হব মনে হয়;এখন না হয়
ভেসে যাক তোর আমার ভালোবাসার
নিদর্শন একত্রে অনন্তের পথে আগামীতে।।



অমাবস্যার #চাঁদে

কূল হারা নদী
কূল খুঁজে ফেরে
মিশে যায় মোহনায়।
পথ হারা হয়ে
অরণ্যে হারায়
খুঁজে ফেরে আশ্রয়।
দীপ নেভা রাত
লক্ষ তারার মাঝে
তারা গুনে গুনে
আলো খুঁজে ফেরে
অমাবস্যার চাঁদে।
ছায়া পথ ধরে
বয়ে যায় নদী
উল্কারা চমকায়।
ধুমকেতু ছোটে
দিকহারা হয়ে
নীহারিকা ধমকায়।।



ইচ্ছে

ইচ্ছে করে,গাঁথতে মালা
তোমায় ঘেরা স্বপ্ন নিয়ে,
ইচ্ছে করে, আকাশ ছুঁতে
চাঁদের সাথে হাত মিলিয়ে।
ইচ্ছে করে, তারা হয়ে
তাকিয়ে থাকি মিটমিটিয়ে,
ইচ্ছে করে, গড়তে বাড়ি
আকাশ মাঝে মেঘের গায়ে।
ইচ্ছে করে, লুকিয়ে থাকি
আগুন হয়ে রবির বুকে,
ইচ্ছে করে, ভেসে বেড়াই
জ্যেৎস্না আলো গায়ে মেখে।
ইচ্ছে করে, গান গেয়ে যাই
তোমার সুরে সুর মিলিয়ে,
ইচ্ছে করে, স্বপ্ন যত
তোমার চোখে দিই বিলিয়ে।
ইচ্ছে করে, তোমার বুকে
ছটফটিয়ে মরতে পাখি
ইচ্ছে করে,শশ্মাণ তলে
তোমার হাতের আগুন মাখি
ইচ্ছে আমার এটুকুই
যে রইল বাকি,
ইচ্ছে আমার,পূরণ করে
দেবে তা কি?
থাকব আমি তোমার
আশায় জীবন ভরে,
ইচ্ছেগুলো তোমার মনে
তোমার সাথে নিলাম জুড়ে
জানি আমি, যা আছে মোর
ইচ্ছেগুলো, সবকিছইু
দেবে আমায় পূরণ করে।।



সর্বনাশের আগুন

তোর ওই
দু'চোখেতেই
ভীষণ আগুন,
মরতে যে চাই
ওই আগুনেই
পাখি হয়ে।
ওতেই আছে
সর্বনাশের
অলস ফাগুন;
জড়ায় আমায়,
পোড়ায় আমায়
ওই আগুনেই।
সর্বনাশের
আশা আমার
রাত্রি জাগরণে,
আগুনেরই পদধ্বনি
আমার কানে কানে।
ইচ্ছে করে
ওই আগুনেই
ঝাঁপ দিয়ে দিই
পাখির মতন,
পুড়ে যে যাক
অঙ্গ আমার;
নতুন করে
উঠুক গড়ে

সোনা হয়ে।।