মঙ্গলবার, ২১ মার্চ, ২০১৭

বিদিশা দাস



বিদিশা দাস

ভালো থেকো ভালোবাসা

ভালো আছো ভালোবাসা ?
দূরে চলে গেছো-ফিরেও তাকাওনি বারেক!
পড়ে আছে স্মৃতিরাগ আর যত মনখারাপিয়া মেঘ,
যদি আজ আগ্নেয় পাহাড় ডিঙিয়ে ফের সামনে দাঁড়াই;
দুটো কথা বলবার আছে শুধু একটু সময় তোমার চাই,
মনে মনে সাজিয়েছি বলার আছে যে কত জমান কথা,
হয়ত বলা হবেনা কিছুই সংগী হবে নিঃশব্দ নীরবতা।
মনখারাপিয়া মেঘেরা ঠিকানাহীন সেকথা জানোকি ?
তবু ওরা আমার ঘর ভালোবাসে, মুঠোরাত জোনাকি,
ফুটে ওঠে মনের ঘরে,এমনিতে নাগাল পাওয়াই ভার;
এইসব গল্পগুলো তোমাকে জানানো খুব- খুব দরকার।
পুরনো স্মৃতিরা মনে পড়ে ঘুম আসেনা যেসব রাতে,
নকশী কাঁথার মাঠ খুঁজেছিলাম সেই যে
প্রথম সাক্ষাতে !
আজো খুঁজি,খুঁজে চলি যদিও কখনোই
পাবোনা জানি !
তুমিও কি খোঁজো নাকি, স্মৃতি কি তোমাকেও দেয় হাতছানি ?
ভালো থেকো ভালোবাসা, সুখে থেকো ভালোবাসা,
আনন্দে থেকো তুমি,আর কিছু নয়
শুধু এইটুকু চাই আমি জানি।

           





অভিমান

শব্দহীন ছিলাম !
সব ব্যথা কি কথা হয়ে ওঠে ?
তাহলে নদী হয়ে যেত সব নাবলা ব্যথারা
হলুদ প্রজাপতি উড়ে আসত দুপুর জানালায়,
সব ব্যস্ত সকাল,একলা দুপুর আর মুখর বিকেল গুলো
হয়ে যেত খুব এলোমেলো,
বল মন ! বল অভিমান !তুমিও বল !
নির্বাক ছিলাম !
আসলে ব্যস্ত ছিলাম
শেষ হেমন্তে অকাল শ্রাবণ লুকাতে,
সব কথা কি বলা হয়ে ওঠে ?
বাকশূণ্যতাকে যাই ভেবে থাক,
অপেক্ষা ভাবতে পার !
উপেক্ষা ভেবনা যেন ।
আসলে সব ব্যথা কথা হয়ে ওঠে না,
তাই বলা হয়েও ওঠে না !!!

       







কথা ছিল...

আমার শহরে এক ঝুম বৃষ্টিতে তুমুল ভিজবো দুজনে,
তারপর ধুম জ্বর বাঁধাবো !
কথা তো ছিল তোমার শহরে এক বরফিলা মনকেমনিয়া সন্ধ্যায় দুজনে
এক আকাশ স্বপ্ন বুনবো কফির চুমুকে ।
তুমি কুয়াশা হয়ে গেলে ।
আমার জন্য পড়ে আছে এক কাঁড়ি কথা ছিল আর কথা ছিল...।
আজো আমার শহরে অঝোর শ্রাবণ নামে,
স্পষ্ট দেখি একমুঠো কুয়াশা তুমি
আমার উঠোনে দাঁড়িয়ে ভিজছো !
ঘরের মধ্যে আমার কেঁপেকেঁপে ওঠা জ্বর।
চৌকাঠ ডিঙোতে পারিনা স্বপ্নেও।
তাই তোমার শহরের হিমপলাশীর পদাবলী অজানাই থেকে গেল ।
আমার আছে এক আকাশ কথা ছিল,কথা ছিল...।।

          






লোভ   

ভালোবাসবেনা জানি !
তবুও সোনার হরিণের লোভটুকু বড় মোহময়,
মৃত্যুর অন্ধকারে ডুবে যাবার আগেও
উতলা শব্দ সাজায় সব অপেক্ষার মুহূর্ত।
এক অমোঘ নিয়মের আকাশ চেয়ে থাকে নির্নিমেষ।
ভালোবাসবেনা জানি !
তবুও অপেক্ষা করে অবুঝ হৃদয়।
রাইকিশোরী অভিমানটুকু নিঃশব্দে বৃষ্টি ঝরায়
বুকের ভিতরঘরে বড় লোভ নিয়ে,
জানি সব মিথ্যে-
নিশ্চুপ অপেক্ষা,চুপচাপ রক্তাক্ত ব্যথা !
তুমি আর ফেলে আসা রূপকথা
কিছুইফিরে আসবেনা জানি।
ভালোবাসবেনা জানি !
তবুও লোভটুকু বড় মধুময়।।
   
       






অভিমানী শব্দগুচ্ছ

ইচ্ছে করেই আর ভাবিনা তোকে,
তবুও তুই ভীষণ মনে পড়িস
তোর সবটুকু সেই অবুঝপনা নিয়ে,
আমাকে কি একটুও মনে করিস ?

একসাথে যত কান্নাহাসির স্মৃতি
সহজেই কি যায়কি ভোলা বল্ ?
তোর জন্য মনপুকুরে পানকৌড়ি ডুব
তোর জন্যেই দেখা দাবাণল ।

আমারো খুব জানতে ইচ্ছে করে
আজ বন্ধু, তুইও কেমন আছিস ?
পুরনো স্মৃতি পুরনো গল্প গুলো

আমার মতই তুইও নিয়ে বাঁচিস ?