রবিবার, ২১ আগস্ট, ২০১৬

সম্পাদকীয়



যাত্রা শুরুর ফাল্গুনে, ভাষাদিবসের সেই ঐতিহাসিক একুশের প্রথম প্রহরে পথচলা শুরুর পর নিরবচ্ছিন্ন ধারাবাহিকতায় কবিতাউৎসবের সাত সাতটি সংকলন প্রকাশিত হয়ে গেল। সর্বজন শ্রদ্ধেয় নাট্যব্যক্তিত্ব ও অক্লান্ত সাহিত্যকর্মী বিশিষ্ট প্রাবন্ধিক শ্রী ফাল্গুনী মুখোপাধ্যায়ের পৌরহিত্যে উদ্বোধন হওয়া এই মাসিকপত্রের বর্তমান পাঠক সংখ্যা সাঁইত্রিশ হাজার অতিক্রান্ত প্রথম ছয় মাসেই। এই পর্বে আমরা সাথে পেয়েছি দুই বাংলার অনেক কবি সাহিত্যিককেই, যাঁদের সাহিত্য প্রতিভার উদ্ভাসনে আলোকিত অন্তর্জাল সাহিত্য ভুবন। সেই সাথেই যোগ দিয়েছেন অনেক নবীন, যাঁরা কবিতা চর্চা শুরু করেছেন কেবলই। তাঁদের সাহিত্যচর্চার উৎসাহে সহযোগিতার হাত প্রসারিত করতেও কবিতাউৎসব তৎপর। এবং এরই মধ্যে কবিতাউৎসবে শুরু হয়ে গিয়েছে একটি নতুন বিভাগ; “এ মাসের অতিথি” যেখানে দুই বাংলার অন্তর্জাল সাহিত্যক্ষেত্রের জনপ্রিয় সাহিত্যব্যক্তিত্বদের সাথে একান্ত আলাপচারিতায় উঠে আসছে তাঁদের সমাজ সাহিত্য ভাবনার অমলিন দিগন্তের রূপরেখা। বিগত বৈশাখ থেকে শুরু হওয়া এই বিভাগে ইতিমধ্যেই আমরা আমাদের সাথে পেয়েছি কবি রত্নদীপা,  কবি শাকিলা তুবা, দেবাশীষ মজুমদার ও শ্রী ফাল্গুনী মুখোপাধ্যায়ের মতো বরেণ্য ব্যক্তিত্বদের। সেই সাথেই প্রতিফলিত হয়েছে তাঁদের সাহিত্য ভাবনার নানান প্রসঙ্গ অনুষঙ্গ সমাজ ও সমকালের প্রেক্ষিতে আবহমান ঐতিহ্যের ধারাবাহিকতায়। সমৃদ্ধ হয়েছি আমরা। এবারের ভাদ্রের ডালিতে আমাদের আয়োজনে আমরা পেয়েছি বিশিষ্ট চিন্তাবিদ শিক্ষিকা কবি ও অনুবাদিকা নন্দিতা ভট্টাচার্যের একান্ত সাহচর্য। কবি ও কবিতার ভুবন নিয়ে তাঁর সুচিন্তিত আলাপচারিতায় উঠে এসেছে বাংলাসাহিত্যের নানান প্রসঙ্গ। এরই মধ্যে প্রকাশিত হয়ে গিয়েছে কবিতাউৎসবের বিশেষ শ্রাবণসংখ্যা; “এমন দিনে তারে বলা যায়”, বর্ষা আর প্রেমের যুগলবন্দীতেঅংশগ্রহন করেছেন দুই বাংলার জনপ্রিয় কবিবৃন্দ। সংখ্যাটির বিশেষ জনপ্রিয়তার কথাও সেই সাথে উল্লেখ করার মতো। প্রথম মাসেই সংখ্যটির পৃষ্ঠাদর্শন ছাড়িয়ে গিয়েছে এগারো হাজার, যা কবিতাউৎসবের এই স্বল্প সময়ে একটি রেকর্ড।

এতো গেল আলোর খতিয়ান, কিন্তু আলোর উল্টো দিকে অন্ধকারের মতোই কবিতাউৎসবে এখনও রয়ে গিয়েছে অনেক প্রতিবন্ধকতা। অনেক ত্রুটিবিচ্যুতি। বিশেষত বিশেষ কতগুলি প্রযুক্তিগত অসুবিধার মধ্যে দিয়ে অগ্রসর হতে হচ্ছে কবিতাউৎসবকে। ফলে পাঠককে আরও পরিপূ্র্ণ উৎকর্ষ কাব্যসংকলন তুলে দেওয়ার বিষয়ে কবিতাউৎসবকে এখনো পারি দিতে হবে অনেক অনেকটাই পথ। আমাদের আশা কবিতাউৎসবের পাঠক তাঁদের উৎসাহটুকু সহমর্মী ধৈর্য্যে ধরে রেখে পা মেলাবেন কবিতাউৎসবের এই যাত্রার সাথে। অনেকেই গুগুল ব্লগারের কমেন্ট প্লাগিং এর মাধ্যমে মন্তব্য করতে স্বচ্ছন্দ নন। তাঁদের জন্যে কবিতাউৎসবে ফেসবুক কমেন্ট প্লাগিং সংযোগের অনুরোধ অনেকেরই। কিন্তু বিষয়টি যেহেতু প্রযুক্তিগত জ্ঞানের দাবি করে, তাই বিষয়টি সংযোজিত করতে হয়তো আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।  এরই সাথে আমাদের স্বীকার করতে দ্বিধা নাই, অনেক সময়েই কবির কবিতায় কবিতাউৎসবে প্রকাশের সময় প্রযুক্তিগত গণ্ডগোলে লাইন বিন্যাস বদল হয়ে যায়। আমরা সাধ্যমত সেই বিষয়ে সচেতন থেকেও সবসময়ে ঠিক মতো সেই ত্রুটি বিচ্যুতি সংশোধন করতে ব্যর্থ হই, সে আমাদেরই অক্ষমতা। এই বিষয়েও আমাদের আরও প্রযুক্তিগত উন্নতি ঘটাতে হবে।

এই প্রযুক্তিগত প্রতিবন্ধকতাগুলি হয়তো সময়ের সাথে পরিশোধন পরিমার্জন সম্ভব হবে। কিন্তু কবিতাউৎসবে এমন অনেক কবিতা এসে উপস্থিত হয় যেগুলি সাহিত্যিক পরিমিতি থেকে অনেক দূরবর্তী। কবিতাউৎসবে বিশেষ কোন ছাঁকনির ব্যবস্থা করা নাই, তাই সেইগুলি প্রকাশ না করার বিষয়ে কবিতাউৎসব যে একশ শতাংশ সফল সে কথা বলা যায় না এখনো। এই বিষয়ে কবিতাউৎসবকে যে আরও সজাগ হতে হবে সে বিষয়েও আমরা সচেতন। যেকোন সদ্যজাত সাহিত্যপত্রের মতোই অনেক পরিশ্রম ও অধ্যাবসায়ের মধ্যে দিয়েই কবিতাউৎসবকে এগিয়ে চলতে হবে উৎকর্ষতার অভিমুখে নিরন্তর। আর সেই কারণেই কবিতাউৎসব কবি পাঠক সকলেরই সহযোগিতা প্রার্থনা করে।

কবিতাউৎসবের এই মাসিক প্রয়াসের সমান্তরাল সংলগ্নতায় আরও কয়েকটি অন্তর্জাল বিভাগ সংযুক্ত। কবি পাঠক সকলের জ্ঞাতার্থে সেই সূত্রগুলি দিয়েই বিদায় নেব আজ, ভাদ্রের এই আয়োজনের ডালি রেখে সাহিত্যপ্রেমী সুধীজনদের সমীপে।





কবিতাউৎসবের ফেসবুক পেজ :
https://www.facebook.com/amaderkobitautsov/  কে লাইক করে ফেভারিট করে রাখলে কবিতাউৎসবের যাবতীয় তথ্য ও বিজ্ঞপ্তি সরাসরি আপনার ফেসবুক ওয়ালেই দেখার সুযোগ ঘটবে। এই পেজেই কবিতাউৎসবে প্রকাশিত কবিতাগুলিও নিয়মিত প্রচারিত হয় লিংকসহ।


এবং এরই সাথে কবিতাউৎসবের ফেসবুক গ্রুপ:  https://www.facebook.com/groups/kobitaautsov/#  এ জয়েন রিকোয়েস্ট পাঠালে গ্রুপের সদস্য হিসাবে গ্রুপের ওয়ালে আপনার কবিতা ও কবিতা বিষয়ক মূল্যবান মতামত সরাসরি পোস্ট করে সকল সদস্যদের সাথে শেয়ার করেও নিতে পারবেন। গ্রুপের পিনপোস্টে এই বিষয়ে সুস্পষ্ট নির্দেশাবলীও দেওয়া আছে।


এছাড়াও কবিতাউৎসব গুগুল কমিউনিটি: https://plus.google.com/u/0/communities/117144176931778027450  তে সরাসরি জয়েন করে একটি সম্পূর্ণ ওয়েবসাইটের মতো সুযোগ গ্রহণ করতে পারেন। এখানে আপানার কবিতা পোস্ট করার সুবিধা ছাড়াও আপনার নিজস্ব সাহিত্য ব্লগের লিংক নিয়মিত ব্যবধানে প্রচারের সুবন্দোবস্ত ও অন্যান্য একাধিক বিভাগে আপনার যোগদানের সুযোগ রয়েছে। রয়েছে সুস্পষ্ট নিয়মাবলীও।


কবিতাউৎসব আপনার সৃষ্টিশীলতার প্রতি ঐকান্তিক শ্রদ্ধাশীল থেকে সবরকমের সহযোগিতার বিষয়ে সাধ্যমত অঙ্গীকারবদ্ধ। কবিতাউৎসবের সাথে থাকুন কবিতাউৎসব আপনার পাশে রয়েছে সবসময়।