বুধবার, ২১ জুন, ২০১৭

জয়া চৌধুরী



জয়া চৌধুরী


হা জীবন

একটা জীবন লোভে কামে
একটা জীবন সুখের খোঁজে
একটা জীবন বাজী ধরে
একটা জীবন শহীদ হয়ে
একটা জীবন ঝোঁকের মাথায়
একটা জীবন ভণ্ডামিতে
একটা জীবন শূন্য শুধুই
এক জীবনেই চরম নীচে





রসের নাগর

শিবির বদল করা একজন রাজনীতিবিদের স্বভাব
শিবির বদল হয়ে যায় আরো লোভে।
রাজনীতি হিঁচড়ে টেনে ছেড়ে সব ধর্মনীতি
আমাকে পাথর ছুঁড়ে মেরো না হলে অ্যাসিডে পুড়িয়ে দাও
বিবস্ত্র হবার আর কিছু বাকী নেই আমার
বড় ঘেন্না করছে অহম... ভ্রষ্ট প্রেমিক চূড়ামণি
ভালোবাসা তো একটি ধর্মের নাম
আমি ধার্মিক নই। এরপর থেকে
আমায় তুমি রসের নাগর বলে ডেকো...





বৃষ্টি দ্বাদশ পদাবলী

বৃষ্টি মানে আদর ফোঁটা
বৃষ্টি মানে কাগজ নৌকা
বৃষ্টি মানে কাচের ভাপ
বৃষ্টি মানে জল ছপছপ
বৃষ্টি মানে একলা কফি
বৃষ্টি মানে গরম বেগুনী
বৃষ্টি মানে টেলিফোন জ্যাম
বৃষ্টি মানে কাগজির ঘ্রাণ
বৃষ্টি জলেই জল লুকোনো
বৃষ্টি সেতারে মেজরাব পরানো
বৃষ্টি মানে যদি এত কিছু হয়
বৃষ্টি সাঁতরে তুই কাছে আয়





বড়দিন

কাল তোমার ওপর খুব চটে গিয়েছিলাম
কি বললে? তুমি তা জানো?
আসলে ... পরশুও তুমি একই কাজ করলে
ঘাড় নাড়িয়ে হ্যাঁ বললে যে?
আমি গুণে দেখেছি গত ছদিন জুড়ে
... কি কান্ড মুখে হাত চাপা দিলে কেন?
আমি তো প্রমিস করলাম কিছুতেই আর রেগে...
কাল বড়দিন, তোমার তো যজ্ঞি বাড়ির ব্যাপার
...আহা আমি কি হিংসে করলাম না কি!
হাসছ তুমি মুখ লুকিয়ে? কেন ? কেন?
তুতু-তুমি খুব বিচ্ছু একটা চোরা বাঘ
... আহ আবার তুমি আমায় পড়ে ফেললে!
জানি তো... জানো তো... জানাজানি সব শেষ
এসো এবার আমাদের বড়দিন হোক... সোনামন





এপিটাফ- এখানে

এখানে একাদের একলা থাকতে নেই
এখানে সকলেই একলা থেকে যায়
এখানে সুখেরই নরম পালক ছড়ানো
এখানেই পলকে সুখ ফুরিয়ে যায়
এখানে ধৃষ্ট গোপন চোখের জল
এখানে ধরা পড়ে জলছবি জীবন
এখানে কখনো শ্বাস নেওয়া ছিল
এখানেই অন্য সুখে নাম মুছে দিও