মঙ্গলবার, ২১ জানুয়ারী, ২০২০

সায়নী ব্যানার্জী


সায়নী ব্যানার্জী

হিমেল চিঠি

পড়ন্ত রোদে আমার চাদরে
আজও তোমার শাসন চলে ,
মুঠোয় ভরে হিমেল আদর
পাঠিয়ে দিও সময় হলে l
       আমার কাজলে আজও মিশে
        এস্প্লানেড ফেরত ভিক্টোরিয়া ,
        ঠোঁটের তিলে কলেজ স্কয়ারে
        খোলা চুলের পরকীয়া l
শীতের আমেজে দুপুরের ঘুম,
টেলিফোনের রিং বাধ্য নয় -
রোদ পোয়াতে আমার চাদরে,
আজও তোমার রাজত্ব হয় l
              শীত আমার উষ্ণ প্রেম,
               কম্পন ভরায় আঙুলের ফাঁক,
               মুঠোয় ভরা হিমেল আদর
               আমার জন্য বরাদ্দ থাক ll

    





অজুহাত

যোগাযোগের অনিচ্ছা তুমি
ব্যাস্ততার রাংতা দিয়ে ঢেকো না -
সব ধূলিকণা আড়াল হতে জানেনা।
ভালোবাসার স্পর্শে বিস্বাদ কফি ও যখন
ভালোলাগে, তখন হঠাৎ ছেঁকা
মুহূর্তে স্বাদের বদল ঘটায়l
ট্রাম লাইন আর লাইনের পাশে রাস্তা
শুধু জানে,
হাসি মুখগুলোর দীর্ঘশ্বাসের কাহিনী ...


আমরা শুধু অজুহাতের ধূলিকণা হাতড়ে বেড়াই   ....ll





মুহূর্ত

আমায় একটুকরো আকাশ দিও
যে আকাশে তোমার মনখারাপের মেঘ
আনন্দের বৃষ্টিতে ভেজাবো আমি ...

আমায় একফালি চাঁদ দিও
তোমার সকল কালো, অহংকারের কলঙ্ক করে
পূর্ণিমার জোৎস্না দেব আমি ...

আমায় একটু সবুজ দিও
যার শিশির গায়ে মেখে তোমাকে
ধোঁয়াশা মুক্ত করবো আমি ...

আমায় স্বপ্ন দিও রাত্রি দিও
কিছু মুহূর্ত দিও যা তোমার নামে
বাঁধিয়ে রাখবো আমি...ll