বৃহস্পতিবার, ২১ মে, ২০২০

রঞ্জন চট্টোপাধ্যায়


রঞ্জন চট্টোপাধ্যায়

এই সারাদিন

১.
ট্রেনের জানালায় বসে যেদিন
ডানদিকটা সম্পূর্ণ দেখতে পাই
সেদিন একটি
ঋতুমতী কর্মবিহীন দিন
আমার সঙ্গে অটুট হয়ে ওঠে

২.
এই উপকূল থেকে কখনো নিজেকে
তুলে নিতে চাইনি
পরিকল্পনামাফিক পাশে রেখে দিলে
আমিও কিন্তু আদতে একটি
জোয়ার ভাটার আদর

৩.
সবকিছুরই একটা সীমা থাকে
আমি তো জানতে চাইনি
আমার জবাফুলটি
আপনার কেমন লাগে





উদ্বোধনী বক্তৃতা

গতকাল সারারাত আমি
গভীর করে ভেবেছি

এবং সাথে সাথে
ততদূর পর্যন্ত ভাবতে পারি নি
যেগুলোর মুখবন্ধে ছিল আমার
উদ্বোধনী বক্তৃতা

আমি জানি কষ্টগুলি
গভীরতম সত্য
তবুও আজকের জন্য
সমস্ত কিছু
অস্বীকার করা ভাল।






ঠিকাশ্রমিক

কোনোদিন ঠিকাশ্রমিক হতে পারলে না
অন্ন চিন্তা ছেড়ে দিলে
বিশেষ কাজে কিন্তু
চব্বিশ ঘন্টা ব্যয় হয় না

মাঝে মাঝে পানকৌড়ি হও
জলে থেকেও
টুপ করে কেমন
হঠাৎ জলের মধ্যে এবং বাইরে

কাল তো কেউই দেখে নি
অকারণ কষ্টগুলি
তবে আজকের মধ্যেই
অসীম হোক না।