শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯

সুকুমার চৌধুরী


সুকুমার চৌধুরী

নির্জন

বরং প্রয়াস ভালো
যুদ্ধ ভালো
ভালো ওই শকুনে-শিকার
স্বেদকল্প
নুন
ব্যর্থ হওয়া ভালো
ভালো খেদ
প্রত্যাখানবিষ
নির্জন যুবক
শুধু লোভ ভালো নয়
ভালো নয় একা একা
হেমন্তের ভোরে
বিকল্পগরল
কিম্বা
মেহন-অসুখ






শিস্

ইচ্ছেটুকুই সর্বস্য নয় জেনো
মরার পর বাঁচার কথা
         আমাকে বলো না

মরে গেলে অচিন পাখি হয়ে
এসে বসবো তোমার দোরে
তুমি দুর দুর করে তাড়িয়ে দেবে
          কখনো খুদকুড়ো দেবে

ও সব কি ভালো
তাচ্চেয়ে দুর দুর, খুদকুড়ো, যা পাওয়ার
সব এই জীবনেই ভালো

আর আসার কথা বলো না আমাকে
মরার পর বাঁচার কথা
           আমার ভালো লাগে না






যাপন

অসুবিধে হয় জানি । ব্যপ্ত চরাচরে শুধু
ফনিমনসার উলু ।
কত কাঁটা, সমাজ, সংস্কার, ভয়
ক্ষোভ, মুল্যবোধ ।

আমার ভালো লাগা মুখোশখানা তুমি নাও
আমাকে দাও তোমারটা ।আর এভাবেই
এসো ভুলে যাই পারিপার্শ ।

হয়তো বা ফাঁকি,
তবু এও এক অন্যরকম অভিনয় ।আপাতসুন্দর ।
এসো শিখে নিই আর
প্রতিবেশীদের মতো রক্তমাংসময় বেঁচে বর্তে থাকি