শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯

মতিউল ইসলাম


মতিউল ইসলাম

স্বাভাবিক

এখন নিন্মচাপ ছাড়া মোটেও বৃষ্টি  হয় না,
সমুদ্রের গভীরে যার জন্ম
এখন বৃষ্টির জন্য ভূগোলের তত্ত্ব পড়তে হয়।
এখন অস্বাভাবিকটাই স্বাভাবিক,
এখন লাঙ্গুলের ফলায় মনিমুক্তো নয়
গুচ্ছে গুচ্ছে হাড় ওঠে
কঙ্কালের আবাদ জমিন জুড়ে।
এখন সরলতা আর বিশ্বাস
জ্ঞানীজনের হাসির খোরাক,
ওরা বাউল গায় ট্রেনের কামরায়।
এখন কোন খেলা হয়না খোলামাঠে
মোবাইলের ছয় ইঞ্চিতে সকলে বন্দী।
এখন নিন্মচাপ ছাড়া কেউ বৃষ্টি প্রত্যাশা ও করে না
এখন অস্বাভাবিকটাই ভীষণ স্বাভাবিক।








আমার সন্তানের জন্য

আমার ঘর জুড়ে অ আ ক খ
রান্নাঘরে ব্লাকশিপ চিলেকোঠায় লিটিল স্টার,
স্নানঘরে সাঁতার কাটে পেনসিল ইরেজার।
দেওয়ায় জুড়ে ব্লাকবোর্ড,
কখন সেগুলো যেন মেঘ হয়ে যায়
ভেলার মতো ভাসতে থাকে 1 2 3 4,
আমার সন্তানের আধোগলায় জাতীয় সঙ্গীতে
মুছে যায় হিন্দু মুসলমানের চিরন্তন বিরোধ,
জলা জমিতে চুটিয়ে কাবাডি খেলে
রাম আর মহম্মদ।
আমার সন্তারের স্কুল ব্যাগে
এক পৃথিবী বিশ্বাস,
আমি বিস্ময়ে চেয়ে থাকি।








ফর্মুলা

একটানে বিবস্ত্র, নগ্ন স্তন,
রবী ঠাকুর সম্ভ্রম রক্ষা করুন।
হিটলারের মহাদেশীয় অবরোধ প্রথা
থামাতে পারেনি নতুন স্বৈরশাসকের দমন বাহিনীকে।
রক্তাক্ত পিঠে সম্পাদ্য উপপাদ্যের আবাধ বিচরন,
নিউটন ল কখনো কখনো স্টাচ্যু হয়ে যায়
ক্রিয়ার প্রতিক্রিয়া ডুকরে কাঁদে।
এ নিছক কাব্যগাঁথা নয়
হতে পারে মারনঅস্ত্রের গোপন ফর্মুলা।