শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯

অভিজিৎ দাসকর্মকার


অভিজিৎ দাসকর্মকার

___এটা ইচ্ছে


মাঝে মাঝেই ঢুকে পড়ছিল এদিক ওদিক চাউনি, আর
কথাবার্তারা খাটের ঠিক ধারটিতেই___
বিভাজিত হচ্ছিল ব্যাসবাক্য সহ দুজনের অ্যালবাম-

চোখের সম্মোহনে এগিয়ে চলে নিরহংকার হলুদ সন্ধ্যা_

আমাকে এগিয়ে দে আরও একটু___
নিজেকে বহুব্রীহি সমাসে ভাঙবো, আর-
গোলার্ধ থেকে সমবেত কণ্ঠে চীর ফাগুনের
অ-গুরু গন্ধ বেরিয়ে আসুক____

আমি আর তুই অভিসন্ধিহীন মুহূর্ত সংগ্রহ করবোই
নিস্তরঙ্গ হাওয়ার আদুরে কোলে বসিয়ে---
জীবনযাপনে ফিরবে চিল্কার জলছায়া-
অপেক্ষা করিস পূর্ণিমার পাশে দাঁড়িয়ে__









বিশ্লেষণ করছে আমার একমাত্র আকর্ষণ---


একটি ঘটমান বর্তমান
নির্ধারিত কর্মসূচির বাইরে একটি সন্ধ্যেবেলার সন্ধান করছে___

চুপি চুপি আমাকে সূচীছিদ্র করছে ক্যালেন্ডারের গত শনিবারটি___
বিশ্লেষণ করছে আমার একমাত্র আকর্ষণ---

ক্লীব লিঙ্গটি আস্তে আস্তে জড়তার ইত্যাকারে ছুটছে___
পিছনে আলি আকবরও রয়েছে দেখছি ,

কিন্তু শোকসংগীতের প্রেক্ষাপট কেনো?__

আর
চলনরেখা ধরে সাদৃশ্য পাওয়া যাচ্ছে অপ্রাসঙ্গিক গরমের---

তাই হয়তো
আমার প্যান্টের বেল্ট এবং চশমার কাঁচ
নীলচে অবয়বে ডুবছে___









শূন্য ১টি বাস্তব মাধ্যম

আমাদের ফেলে আসা কবিতায়
                 নদীটিও গভীরে কেঁদেছিলো___

চিল্কা এখনও নিস্তরঙ্গ, সেকথা জানে না---
           
      বিজোড় সংখ্যার যোগফল
      ,, ১১ টানা বারান্দায় দাঁড়িয়ে-

বাঁ-হাতের ডাইরিতে ৫টি ভেজা দিনের নস্টালজিয়া
আর
মাঝে মাঝেই ঢুকে পড়ছিল দুপুরের
চৈত্র-স্বপ্ন...
অদ্ভুত ভাবে গড়-গভীরতা মাপছিল
সংখ্যা গুলির দ্বিধাহীন পূর্ণচ্ছেদ___