মঙ্গলবার, ২১ মে, ২০১৯

মারুফ আহমেদ নয়ন


মারুফ আহমেদ নয়ন

মন সাক্ষাৎ পেলে নাঃ

মন সাক্ষাৎ পেলে না মাবুদের এমন কি তারও,তাই বলে ব্যথা প্রকাশ পেলো গণ শিরিষের পাতায়,তা বুঝি প্যাপিরাস, বেদনা বর্ণের রং,প্রজাতির পাখায় যে রং তা বুঝি হলুদ কিংবা লাল, নীল বর্ণ,আলোর বিচ্যুতির খেলা,পোকার আয়ু গুনতে গুনতে কেটে গেলো যে জীবন,তার সাথে জোনাকি পোকার তুলনা করে,সহজ সরল সমীকরণে দেখি,প্রজাতির রং মুছে যায় মৃত্যুতে,আমার জমা থাকে অযুত লক্ষ প্রেম নিযুত কোটি বেদনা.  







যদি ডেকে নাও

যদি ডেকে নাও কফিনের ভেতর থেকে আমি সাদা পায়রা,শান্তির প্রতীক,অন্ধকার ও হিমযুগ পেরুনোর আগে কত যৌথ স্মৃতি, তোমার বুকের গোপনে দেরাজে ঘুমিয়ে পড়েছি ব্যাক্তিগত গ্রন্থাবলী,তারপর পাশ্ববর্তী জুম ক্ষেত,পাহাড়ী চা পাতার ভেতরে উৎসব লেগে গেলে আমার সংগ্রহে থাকে মদ আর চাঁদের আলোয় সেকা রুটি তাই সম্বল,অন্ধকারে বসে থাকি চাঁদের কুপি হাতে,তাতে পোড়ে আমার পিশাচ মন,অন্ধ পয়ারে বন্ধ্যা সনেটে







গণিত বুঝিনা

গণিত বুঝিনা,শস্যের গন্ধ মাখা শরীর দেহের সামনে ঝুঁকে পড়লে মনে হয় যেনো আমি কৃষাণ,যেনো আমি লুইপা কাহ্নপা,বুঝে ফেলেছি তোমার শরীরের ভাষা,আমার ডুবো ডুবো মন ডুবে যায় অতল ঘুমে,পাটিগণিত উড়ে যায়,বীজগণিত সামান্য পতঙ্গগুচ্ছ,মনে করে যাকে মেঘ দিলাম,বৃক্ষের বন্দনা শেখালাম,সে কি তবে নামাবে এমন চৈত্র দিনে অঝোর বৃষ্টি...