শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮

শ্রীলেখা মুখার্জ্জী


শ্রীলেখা মুখার্জ্জী

এইতো সেদিন

সেদিনও আষাঢ় ছিলো, জলভাসি কোলকাতা
আকাশের কারচুপি ,মেঘেদের আড়ি পাতা...
হেঁটে চলা পাশাপাশি ,ভেজা ভেজা শিহরণ ,
ছাতার মিছিল স্রোতে , ভিজে যাওয়া অকারণ ;

কাকভেজা এ্যাভিনিউ , কারফিউ জমা জল
বেপরোয়া বাইশের সেটুকুই সম্বল
অগোছালো চুলে আঁকা দাঁড়ি কমা নোটেশন ,
চোখে চোখে চুপকথা ধুকপুক ইমোশন...

সেদিনের জলছবি বকুলের তাজা ফ্রেম
মেদুর মেঘলা দিনে বেহিসেবী ঝোড়ো প্রেম ;
আজ আবার মেঘমাস শার্সিতে আলাপন ,
রিমঝিম ভালোবাসা আকাশের মুঠোফোন---
'





পুনর্জন্ম

আজকাল ঘুম হীন রাতটা কে
দুধ সাদা মেহগনি পালঙ্কে শুইয়ে
আমি পোস্টমর্টেম করি ;

নৈঃশব্দ কে সাক্ষী রেখে...

অন্ধকারের নিথরতা মাপা রাতের দীর্ঘশ্বাস
অতলে তলিয়ে যেতে যেতে
একফালি আকাশের দিকে হয়তো তাকিয়ে ছিলো
অন্তিম ক্ষণে ;

নিশির যাপনকথায় দুরারোগ্য অ-সুখ.....

মৃত্যুর আগের মুহূর্তে লেখা হাজার নালিশ
বালিশের গায়ে নোনা জল আখর

রাত্রি ক্রমশঃ জ্বলে পুড়ে রাখ হয়ে যায়
বিশ্বাসঘাতক চিতায়....

জমাট আঁধার ধীরে ধীরে পবিত্র হয় আলোক স্নানে
আমি নতজানু হই বিশ্বাসের আজান ধ্বনির সম্মুখে ;

গেরুয়া ভোরের স্রোতে আমি ভাসিয়ে দিই
রাতের অস্থিভস্ম ;






সম্পূর্ণা

টুকরো নয়.......
পরিপূর্ণ প্রত্যয় ,
জীবন জড়িয়ে বাঁচতে চাই

বৃষ্টিভারে নুয়ে...
রামধনু ছুঁয়ে ,
সাতরঙা ঢেউ ভাঙতে চাই

ফাল্গুনী হাওয়া.....
সে তো মরসুমী পাওয়া ,
বৈশাখী বাতায়নে চৈতালী বাঁধতে চাই

পলাশের লাল...
পাতাঝরা সকাল ,
কুয়াশা সরিয়ে মাখতে চাই

উষ্ণ মরুঝড়ে.....
শীতল আখরে ,
সবুজের ছায়া আঁকতে চাই

একটি সম্পূর্ণ জীবন বাঁচতে চাই
'






স্বাধীনতা মানে কি...

তখন আমি সাপ-বিনুনী কোমর ছোঁয়া
ডুরে শাড়ী জড়িয়ে শরীর স্বচ্ছতোয়া :

অষ্টাদশী ডুব-সাঁতারের কুঁড়ি শালুক
তখন আমি রঙ কুড়োনো ব্যস্ত লাজুক...

আকাশ-নীলে হংসিনী মন হারায় যদি
নিষেধ-বেড়ি শেকল ভারী বাঁধলো নদী ;

টুকরো হলো আকাশ সীমা জানলা-গ্রীলে
দূরদিগন্ত বাড়-বাড়ন্ত ছাদ পাঁচিলে..

সম্পর্কের সীলমোহরে উজান ছেড়ে ভাঁটি
এখন আমি কর্তব্যের সেতু ধরে হাঁটি...

মধ্যরাতে এসেছিলো দেশের স্বাধীনতা
মধ্যরাতেই বন্দী হলো আমার নিজস্বতা-----
'





আত্মচুমুক

দুপুরের নিঝুম রোদে গা সেঁকতে আসে
সোনালী পালক পাখিটা ,
হয়তো পরিযায়ী আমারই মতো....

তার একটানা সুরে মনকেমনের স্বরলিপি ;

কাঠ-ঠোকরার বুকচেরা কান্না পাড় ভাঙে
বুকের ভিনদেশী সীমানায়

ঝরে পড়া ম্যাপেল পাতা মাড়িয়ে
আমি পায়ে পায়ে এসে দাঁড়াই
পেয়ারা গাছের কিশোরী ছায়ায়....

পেছনে পড়ে থাকে মনরো স্ট্রীট ,রেডউড ফরেস্ট
প্রশান্ত মহাসাগর
সোনালী ডানা ক্রমশঃ মিলিয়ে যায় সমুদ্র ফেনায় ;

পড়ে থাকে স্টার বাকসের ফ্রেন্চ ভ্যানিলা কফি-গ্লাস ...

ঘামে ভেজা গলির মোড়ের চায়ের দোকানে ,
ধোঁয়া ওঠা ভাঁড়ে আমি আত্মচুমুকে মগ্ন হই---