বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০১৬

অনিন্দ ঘোষ




অনিন্দ ঘোষ
প্রেম ও মশাল
লাখো উদ্বাস্তু পণ্ডিত দিল্লীর ক্যাম্পে ক্যাম্পে তাণ্ডবী - তা সে আধ শতকীর বারোমাস্যা , জীবনের চেয়ে বেশী ভালো কেউ বাস্তে পারে ? মানুষীর প্রতি প্রেম কমরেডের কাছেও বেশি অর্থবহ তার কম্যুন ও আদর্শ নিষ্ঠার থেকে , তার বিপ্লবের মজবের থেকে , কারণ সেও তো মানুষ - প্রতি মানুষী তার মরদের প্রেমে দাস্তানের চেয়েও উন্মাদিনী - জংলী কমরেডের জীবনে না প্রেমিক না প্রেমিকা না ঘর না আশ্রয় না মা না বাপ ... জংলী জীবনে হারাবার কিছু নেই , না ছিল না থকবে কখনো । কেবল অ্যাক অনিমিখ ইন্তেকাম আগুন অনির্বাণ - মিছিলেরা মশাল হাতে সীমা পেরোয় প্রতিশোধ নিতে .,






অনিন্দ ঘোষ
কবিকে সন্ন্যাস দিও না
কবি কি সন্ন্যেসী হবে ? সহজতম জীবনে উচ্চতর চিন্তার চাট মশ্লায় ? জলফড়িং লাফাচ্ছে আকাশে । অর্ধেক জলনারী যেন , অথবা কবিরই ডানামোড়া আকাশ - সবুজ শস্যক্ষেতে কবির জন্যেই ডানা ডানা পদ্মফড়িং -


কিম্বা অ্যাকটা পলুজীবন কেটে অবাক মথজীবন - কবি কি প্রজপতি হবে ? শুককীটের খোলস কেটে ইতিউতি জীবন কাটাবে ? সহজতম জীবনের বোধে হবে প্রজ্ঞাপারমিতা ?
কবিতা তো মৈত্রেয়ী নয় । অথবা যাজ্ঞবল্ক্য । অথবা কোনো বুদ্ধশরণ । বড় জোর কবিতা আচার্য রজনীশ । সঙ্ঘের অধীনে ঘোর সন্ন্যাসী । জন্মগত অধিকার সহজাত মাৎসর্য । ব্রহ্মচর্যে কখনই নয় ।
তোমরা কবিকে সন্ন্যাসী কোরো না । পলু কেটে উড়িয়ে দাও প্রজাপতির রেশম । মোহনানন্দের রাজবেশে ধেকে রাখো দরবেশের বৈরাগ্যসাধনা । কবি তো সাধিকা বৈরাগী নন । জন অরণ্যের সমস্ত রূপদর্শী কবির আলেখ্য । বৈরাগীর ধুনি ময় ।






অনিন্দ ঘোষ
হায় হায়দার । যেও না হারিয়ে
প্রতিদিন গায়েব হচ্ছে মানুষ । দুই চোখে মূর্ছিত , শেকল থেকে দড়ি , দড়ি থেকে বাঁধনছাড়া হাত খোঁজা মানুষ ছিলাম আছি থাকবোর শিয়াসুন্নী পাণ্ডিত্যে বিধৌত অলঙ্কার- ঝঙ্কৃত বিশ্বাসঘাত আধাবিধবার সুর্মায় ঢালে নব্যতর মেহেন্দি আরক

লাখো czuzspa সহজতম ধারায় রাজদ্রোহ sedition হতে পারে ভাইয়ের থেকে রাজরক্ত আছে ভাইয়ে গমন করে নারী হোয়ে ওঠে দ্রৌপদী তারা মন্দোদরী । AFSPA ঠেকে সহজতর POTA – দেশের থেকে আপনতর বিদেশ চেনার চিনারের থেকে বরফজলের নীচে স্রোতস্বিনী শ্বাস ন্যায় যেভাবে শেকলছেড়া হাত শেকলবাঁধা হাত পা ভাসিয়ে দ্যায় চেনাব থেকে ঝিলাম ।

গুলমোহর থেকে মাচিস জ্বলে ঝুলনঝালরে নগ্নতার উৎসবে কাঁপে গুমশুদা ক্যাম্প ।






অনিন্দ ঘোষ
তাণ্ডব
শবের কটুগন্ধে ম ম বাতাস । মৃত্যু খুন রক্ত করোটির নগ্ননৃত্যের তালে তালে দমকা রাতে দুঃস্বপ্নরা শ্বাস ন্যায় বিপন্ন মগজের গন্ধে ,
হাজার হাজার ধর্ষিতা মেয়ের পাশে খ্যালা করে শকুনের দল । লাজবতী কুন্তীর নূপুর রিনিঝিনি বুভুক্ষু অশনি আর দুর্বলতম শিকারী কুত্তাদের উচ্চগ্রামে কফিনরাও নাচে । মাধবপ্রেয়সীর ছন্দে । বিনিদ্র রাতের চোখে সন্ত্রস্ত বার্তা আনে আয়লা নটরাজ ।






অনিন্দ ঘোষ
কথা বলা গাছ
বাচাল গাছদের কথাকলিতে পুরনো যাত্রীরা খোঁজে অতীতের স্তন কৈশোর থেকে যৌবন । মেঘ ওড়ে ঢেউপানে । রামধনুর হাসিতে বাসা ভাঙে বাবুই পরিযায়ীর চান্দ্রসারণী জুড়ে ।

সূর্যমুখী গোনে আলোকবর্ষ কালো গোলাপ গোনে কৃষ্ণগহ্বরের লটারী ও জুয়া । হাসিসের অমাবস্যায় কৃষ্ণগহ্বর জুড়ে শেফরেসিপি। সেখানে ইঁদুর মানে শীতাতপ ঘর । সেমিনার । ওয়ার্কশপ । গোল্ডডিস্ক মহোৎসবে মহাসাগর ইঁদুরে ইঁদুরে হ্যাম্লিনের বাঁশীওয়ালার মৃত্যুঘণ্টা বাঁশফুলে মড়কী খরার কুত্তাবিলিমিছিল মূষিক প্রসবে ।

হরপ্পা ও পাম্পেই থেকে দৈবমূর্তির চতুষ্পদী শিলান্যাস । কবিরা ডুবন্ত কোম্পানির ক্যাটওয়াকে বপন করে যৌনশীতের বিমানপোত ।