বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০১৬

কৌশিক গাঙ্গুলী




কবি কৌশিক গাঙ্গুলী
"কেয়ার করিনা "
যাদের গা ভর্তি চুলকানি
অথচ গায়ে তসরের পাঞ্জাবি , আমরা তাদের কেয়ার করি না । যারা দলবেঁধে দাদাগিরি করে আবার গ্রেফতারের ভয়ে লুকিয়ে থাকে ,
আমরা তাদের কেয়ার করি না । যারা কাজ ফুরিয়ে গেলে চিনতে পারেনা , আচরনে থাকে ঔদ্ধত্য , আমরা তাদের কেয়ার করিনা । যারা দেশের কথা বলে নোট কামায় , মিথ্যা প্রতিশ্রুতি দেয় , আমরা তাদের কেয়ার করিনা । যে নারীরা মিথ্যা বদনাম দেয় , যে পুরুষেরা রেপকে বীরত্ব ভাবে আমরা তাদের কেয়ার করিনা । যে সন্তানেরা মা-বাবাকে অবহেলা করে , যে পিতা-মাতা সুসন্তানকে অনাদর করে , আমরা তাদের কেয়ার করিনা , যারা মাতৃভূমির ক্ষতি করে , যারা অন্ধকার ভালোবাসে , আমরা তাদের কেয়ার করি না । যারা গুনীদের অপমান করে আর অপরাধীদের স্যালুট করে আমরা তাদের কেয়ার করিনা । যারা অর্থের জোরে মনুষত্যকে ছোটো করে ,ভন্ডামি করে , আমরা তাদের কেয়ার করিনাযারা মানুষকে পুতুল ভাবে বা মৌলবাদী , ধ্বংসই নেশা - আমরা কেয়ার করিনা তাদের । - কৌশিক গাঙ্গুলি ।







কবি কৌশিক গাঙ্গুলী
"কৌশক গাঙ্গুলির কবিতা "

-
দলতন্ত্রের দীর্ঘমেয়াদী
জীবনে খালি রঙ বদলায় । প্রতিবাদ এখন আমবাতের মতন চুলকায় , ক্ষমতায় যেই থাকে , সেই রাবণ হয়ে যায় ! উন্নয়ণ ঢপে হোঁচট খায় যাত্রাদলের বিবেক মাষ্টার.... গাঁজা ,মদ না । দাঙ্গা বা রেপ নয় , অরাজক মাতৃভূমি না , শুধু গণতন্ত্রের আর কথা বলার স্বাধীনতা চাই ।
-
সক্রেটিস বলেছিলেন তিনি জানেন ; তিনি কিছুই জানেন না আর এদিকে চায়ের দোকান বেঞ্চিতে আলোকিত করে বসা সবজান্তা পবিত্র পাপীরা । রাস্তায় কুকুর ,কাক ও আবর্জনা বাড়ছে আর এদিকে কাজের বদলে অকাজ , শান্তির বদলে সন্ত্রাস , উন্নয়ণের বদলে করের টাকায় খয়রাতি বাড়ছে , আমাদের বেগুন ভবিষ্যতে শুধূই অন্ধকার .....







কবি কৌশিক গাঙ্গুলী
"চলমান জীবন "
একজন বিখ্যাত ব্যাক্তিকে জিজ্ঞাসা করলাম : বারবার পুরস্কৃত কিভাবে ? স্মিত হেসে পিঠ চাপড়ে বললেন : অনেক আপোসের শৃঙ্খল গেঁথে । একজন সেরা লম্পটকে জিজ্ঞাসা করলাম ; তার লাম্পট্যের উৎস কি ? চমৎকার ভাবে জানালো : জহুরী জহর চেনে , সে চেনে নেশা ও নারী । একজন রাজনীতিবিদকে জিজ্ঞাসা করলাম : এতবার দল পাল্টান কি করে ? তিনি কপাল কুচকে মুখে হাসি এনে বাণী দিলেন - চোখে কম দেখি যে .... সংখ্যাগরিষ্ঠ যুবসমাজকে জিজ্ঞাসা করি : এভাবে ধ্বংস করো কেনো সমাজ কে ? তুমুল হুল্লোড় আর বিচিত্র সিটি সমেত জানালো - শুধু বুঝি কেরিয়ার অথবা অন্ধকার । একদল ব্যাতিব্যস্ত শিশুদের জিজ্ঞাসা করলাম : ফাস্ট হবে তো সব্বাই ? নানাদিক থেকে ছিটকে এলো উত্তর - মা জানে , বাবা জানে , পরীক্ষার খাতা জানে ..... এইভাবেই বেঁচে থাকা , এইতো চলমান জীবন আমাদের ।