মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

বর্ণালী সেন



বর্ণালী সেন

নিঃস্ব

ভাষার বাচালতায়
মন হারাতে হারাতে নিঃস্ব শরীরের
ছবি দেখে ভয় পাই না এখন,
জীর্ণ ডালের গায়ে ভোরের সূর্য
মাঝে মাঝে গাছের শরীরে প্রাণ এনে দেয়
তোমার অনুপস্থিতি আমার অস্তিত্বকে একাকীত্ব
উপহার দেয় নি‌য়মিত,
ক্যালেন্ডার আর ঘড়ির কাঁটা যেন
প্রতিযোগিতার নিমিত্তে
জীবন উৎসর্গ করেছে আগেই,
তবুও হাওয়ায় তোমার গন্ধ পাই রোজ
বিকেলের সিক্ত স্নিগ্ধতা কুড়োতে কুড়োতে
একসময় যখন তোমার দুয়ারে এসে দাঁড়াই
ততক্ষনে বেলা শেষ হয়ে গেছে,
আমি দুয়ার থেকেই দেখতে পেলাম,
তোমার উঠোনের তুলসী মঞ্চে
কে যেন সন্ধ্যা প্রদীপ জ্বালিয়ে রেখেছে .........!!!!!





মৃত্যুকে লেখা

দুর্ভিক্ষের স্বচ্ছতায় বেঁচে থাকতে
মনের অহং যথেষ্ট,
নিত্যনৈমিত্তিক জীবনের লাভক্ষতির থেকে
বহুু দুরে সংসার লালন -পালন
পাতাঝড়া থেকে ফাগুন
সবেতেই নিয়মমাফিক দিনক্ষয়,
অনেকটা পথ পেরিয়েছি
শরীরে নরক মেখেছি অনেক ,
তবুও তোমায় ছোঁব বলে
এখনও নিয়ম করে নিঃশ্বাস নেওয়া ।
প্রতিটি জন্মমুহূর্তে নিশ্চিন্তের হাসি হাসা যায়
প্রতি মুহূর্তে জীবনের ধার উগড়ে দিয়ে
বাঁচার হিসেবে অবশিষ্ট মিলিয়ে
দিন রাতেও নিশ্চিন্ত হওয়া যায়
এ মুহূর্তে সত্যিই বলা যায়,
"মরণ রে তুহুঁ মম শ্যাম সমান"।





তুমি জান.....?

ভালবাসা ভালবাসা আর আমার ভালবাসা
সকাল গড়িয়ে দুপুর, দুপুর গড়িয়ে বিকেল
তারপর রাত গড়িয়ে সকাল,
আমার প্রেম কিছুতেই শরীর মন ছাড়েনা
কত অপ্রেমি মানুষের সাথে
রোজ দেখা হয় কথা হয়
প্রয়োজনে যান্ত্রিক মানুষের গল্প শুনি
তবুও আমার প্রেম শরীর মন ছাড়েনা,
দুবেলার রান্নাবাড়ার পরেও
আঁচলে প্রেম, বাঁধাই পড়ে থাকে -
বাথরুমের দেয়ালের আয়নায় প্রেমিকের ছবি,
কয়েকশ বছরের খরা বুকে দাঁড়িয়ে আমার প্রেমিক,
দুপুরের বিছানার চাদরে আদরের নীল ছবি
অনেক পুরোন আঁকা,
তবুও পাশ ফিরলে অনুভব করি
প্রেমিকের নিশ্বাস
এতযুগ পরেও এখনও তোমায় মনে করি
অবচেতনে আদর করি,
আমার শরীর মন জুড়ে এখনও অনেক প্রেম
আর রোজই তোমায় ভেবে
ইচ্ছে করেই প্রেমে পড়ি।





আমার না ......

তোমায় প্রথম দেখার বেলায়
সবটা জুড়েই আকাশ ছিল
আমার এ ঘর থেকে এখন
আকাশ দেখায় জমকালো ।
সারাদিনের প্রতীক্ষায়
শুধুই দেখি মেঘের দল
বেলাশেষের হিসেব খাতায়
সবটুকুই হয় রদবদল।
কি পেয়েছি কি হারালাম
আর ভাবিনা এ সময়
মন মাতাল হয় যখন দেখি
আকাশ আমার দোর গোড়ায়।
বড্ড ছোট ব্যালকনিতে
সবটা আকাশ ধরেইনা
যেটুকু পাই সবটা দিয়েও
আকাশ আজও আমার না।





ফিরবে না

একবুক নিঃশ্বাস নিয়ে উড়ে যাওয়া পাখীটা
ফিরবেনা কোনদিন আর
যে রাস্তায় গেছে সেখানে ভুলে যাওয়া কবির
অনেক কবিতা হারিয়েছে বহুবার
আজও ফেরেনি ,
কিছু চিরকুট জলে ভেসেছিল
কোনও এক বসন্তে মনে নেই ,
আজকাল নামহীন বহু রাস্তা মেঠো শরীরেই
জীবন কাটিয়ে দেয়,
কোনদিন জানতেও চায়নি ওরা -
যারা চলে যাওয়ার নামে হারিয়ে গেছে একদিন

তারা ফিরবে কি কোনদিন ?