মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

ঝুমা মল্লিক



ঝুমা মল্লিক

বিরহের সুখ

নীলা জ্বলছে সেই কবে থেকে __
মনে নেই তার সেই দিনক্ষণ ।
শুধু মনে পরে কিশোরী মনের  অভিশাপ
সদ্য জাত পাতা, যেমন অবহেলায়__
দুমড়ে মুচড়ে যায়, তেমনি ছিল নীলার মন
সবুজাভ পাতা পরিণত  হবার আগেই হলুদ  হয়েছে
কিশোরীর মন হয়েছে বারংবার আনমনা ।
মনে লাগেনি কোনদিনও ভালোবাসার রঙ।
ছলনার জীবন দিয়েছে ছলনা।
নীলার যৌবণ ও নীলাকে অবহেলায় বরণ করেছে ।
নীলার বাসা আজ চড়ুই এর ঘর
কালবৈশাখী চলছে রোজ দ্বারে।
বাসা ভাঙার ভয়, বাসা গড়ার থেকে দামী
উত্তরে চলছে ঝঞ্ঝা ।
অমাবস্যা চলছে রোজ রাতে ,তবুও জ্বলছে প্রদীপ ।
মনে আজ মৌমাছির বাসা।
এক পাঁচিল, ওপারে নীলা।






বিরহ উদযাপন

বিরহ ঠিক কেমন হবে _অশ্রু জলে পূর্ণিমা।
কত শতেক মন ভেঙেছে রোজ জীবনের পঞ্জিকা  তে
মেঘের সাথে করছি লড়াই একটু যদি রুখে দাঁড়াই
জল যমুনা শুকিয়ে কাতর।
লড়াই শুধু নিজের চোখে, চোখ হয়েছে কাজলকালি
দারুণ জ্বরে  লাগছে ভালো , বরফ জলের বরফখানি।
হেমন্তে ও বৃষ্টি পড়ে ঝমঝমিয়ে চোখের কোলে
আকাশ জুড়ে চাঁদের আলো, তবুও কেন অমাবস্যাই লাগছে ভালো
নদী আমায় ডাকছে খালি, বলছে জীবন দেবে না  ফাঁকি।
ভালোবাসায়  ভালোবাসা  হয়েছে আজ পূজার আরতি
মনে বোঝে শুধু উদসাদন
চোখের আয়ু গেছে কমেই,উওরাশা খালি
জমিটাই দামী,ঘর বাঁধা হয়নি ঘরে
মনে ই বাসা বাঁধে একটি ধ্রুবতারা
ঠোঁটে আমার য্ন্ত্রনার হাসিতে বিদ্রুপ আজ
উদযাপন হোক বিরহের আঙিনায়






মৃত্যুর সুখ

মৃতের সুখ, আত্মার সুখ __মহাসুখ
জীবন যখন ফুরিয়ে যায় _মহানন্দ
মনে হয় এইটুকুই জীবন _ মৃত্যু যোগ
বৃহস্পতি আমার সহায় তাই সবটাই এইদিনে_শুভদিন
মৃত্যুটাও যদি হয় এমন দিনে_আত্মানুশাসন
সাজিয়ে সংসার, বাঁধিয়ে জীবন _সুখী
দেহে চন্দনের প্রলেপ, মনে আতরের গন্ধ _মহানন্দ
আগুনের পরশমণি আমার শরীর জুড়ে  মন জুড়ে _পূর্ণতা
সব জ্বালা যন্ত্রণার অবসান _অভিলাষ
মা গঙ্গার বুকে আশ্রয় _সুখ শান্তি
ভেসে যাওয়া, জলস্রোতে মিশে যাওয়া _অবিনশ্বর







মৃত_দাহ

সন্ধ্যের শ্মশানে জ্বলছে, জ্বলে যাচ্ছে সবটুকু
শ্মশানে সবটা শেষ জীবনের, জীবনের যেটুকু
জ্বলে জ্বলে তৈরী হয়েছে কালো কালো ছাই
বাতাসে উড়ে গেছে জানা অজানা ছাই।
শূন্যে ও ভেসে যায় শবের রেণু ।
জঠর রয়ে গেছে বাকি
জীবন হয়েছে আজ ছাই মাটি,এই তো জীবন ।
নাবাল জমিতে চষে বেড়ায় জন্মের য্ন্ত্রনা।







মৃত্যু দেখা
মৃত্যু খুব কাছ থেকে  যখন দেখতে  পাই __
মাথার পাশে সুগন্ধি, উড়ছে বাতাসে
নিথর দেহ পড়ে রয়েছে, সুসজ্জিত বটে
লাল রং আমার খুব প্রিয়, আজ আমি লালে রঙিন
সেই রঙ আজ আমার দেহে মনে
রঙিন আমাতে আমি, শুধু আমি
মাথার পাশে এক গোছা রজনীগন্ধা ।
রজনীগন্ধার গন্ধ ঘরজুড়ে, মন জুড়ে
আমার সাধের ঘরে আজ ফুলের ছটা
আমার সজ্জা আজ ফুলশয্যা
শরীরে মনে আজ সুগন্ধির পরশ
মনের সব দ্বন্দ্ব আজ পুরে ছাই
এক মুহূর্তের মধ্যে সব যন্ত্রণা জলের স্রোতে,ভেসে যায়
ভেসে যায় সব কিছু ই____